ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েল ও হামাসের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে প্রতিদিন নিহত সেনার সংখ্যা প্রকাশ করলেও এত দিন আহতদের সংখ্যা প্রকাশ করেনি ইসরায়েলি কর্তৃপক্ষ। ইসরায়েলি কর্তৃপক্ষ প্রকাশ না করলেও এই যুদ্ধে ঠিক কতজন ইসরায়েলি সেনা আহত হয়েছেন, তা অবশেষে জানা গেছে। আহত ইসরায়েলি সেনার সংখ্যা পাঁচ হাজারের বেশি। এদের মধ্যে প্রায় ২ হাজার পঙ্গু বা বিকলাঙ্গ হয়ে গেছেন। ইসরায়েলি একটি সংবাদমাধ্যমের বরাতে শনিবার (৯ ডিসেম্বর) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু।

ইসরায়েলি দৈনিক পত্রিকা ইয়েদিওথ আহরনোথের প্রতিবেদনে বলা হয়েছে, গত ৭ অক্টোবর গাজায় সংঘাত শুরু হওয়ার পর থেকে পাঁচ হাজারের বেশি ইসরায়েলি সেনা আহত হয়েছেন। আহতদের মধ্যে ৫৮ শতাংশের (প্রায় ৩ হাজার) বেশি সেনা হাত ও পায়ে গুরুতর আঘাত পেয়েছেন। তাদের মধ্যে অনেকের অঙ্গচ্ছেদ করতে হয়েছে। এদের মধ্যে দুই হাজারের বেশি সেনাকে আনুষ্ঠানিকভাবে বিকলাঙ্গ বা পঙ্গু ঘোষণা করেছে ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পুনর্বাসন বিভাগের প্রধান ও ডেপুটি ডিরেক্টর জেনারেল লিমোর লুরিয়া বলেন, আমরা আগে কখনো এই ধরনের পরিস্থিতি দেখিনি। ৫৮ শতাংশের (প্রায় ৩ হাজার) বেশি আহত সেনা তাদের হাত ও পায়ে গুরুতর আঘাত পেয়েছেন।

ইসরায়েলি সেনাবাহিনীর তথ্য অনুযায়ী, গত ৭ অক্টোবর গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তাদের অন্তত ৪২০ সেনা নিহত হয়েছেন। অন্যদিকে গত সপ্তাহে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট জানিয়েছিল, গাজা যুদ্ধে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের প্রায় ৫ হাজার যোদ্ধা নিহত হয়েছেন।

বার্তা বাজার/জে আই