আগামী ১০ ডিসেম্বর বিএনপি দেশব্যাপী মানববন্ধন কর্মসূচির ঘোষণা দিয়েছে। একই দিন সমাবেশের ডাক দিয়েছে আওয়ামী লীগ। যদিও তারা ইসির কঠোরতায় পরে সিদ্ধান্ত পরিবর্তন করেছে। এ বিষয়ে ডিএমপির অনুমতির প্রসঙ্গ বেশ ভাবায় ক্ষমতাসীন আওয়ামী লীগকে। কিন্তু বিএনপি তাদের কর্মসূচি নিয়ে বেশ শক্ত অবস্থানে রয়েছে। প্রথমে ঢাকা থাকলেও পরে সারাদেশকে তারা সংযুক্ত করে কর্মসূচির আওতায়। এ কারণে নড়েচড়ে বসেছে ডিএমপি।

বিএনপির ডাকা কর্মসূচির অনুমতির বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) ড. খ. মহিদ উদ্দিন বলেন, এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। গত ১৫ নভেম্বর তফসিল ঘোষণার পর থেকে নির্বাচন কমিশনকে সহায়তার জন্য সব সংস্থা কাজ করছে। সে অনুযায়ী ধাপে ধাপে আমাদের কার্যক্রম চলছে।

তিনি বলেন, এখন নির্বাহী বিভাগের যেকোনো সিদ্ধান্তে নির্বাচনে কোনো প্রভাব পড়বে কি না আমাদের বিবেচনায় নিতে হয়। নির্বাচন কমিশনও সার্বিক বিষয়ে পর্যবেক্ষণ করছে, এ অবস্থায় কোথাও কিছু করতে গেলে নির্বাচন কমিশনের পর্যবেক্ষণকে আমরা স্বাগত জানাবো।

বুধবার (৬ ডিসেম্বর) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডিএমপির অতিরিক্ত কমিশনার এ কথা জানান।

পুলিশের এই কর্মকর্তা জানান, নির্বাচন কমিশনের পর্যবেক্ষণ ডিএমপি অনুসরণ করবে। ঠিক বিএনপির মানববন্ধনের অনুমতির বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। এ বিষয়ে ডিএমপি কমিশনার ইসির সঙ্গে আলাপ করে সিদ্ধান্ত নেবেন বলে জানান তিনি।

বার্তা বাজার/ জে আই