মালয়েশিয়ার পেনাং রাজ্যে একটি নির্মাণাধীন ভবনের ছাদ ধ্বসে ৩ বাংলাদেশী নিহত এবং ২ জন আহতের ঘটনায় তদন্ত করে ব্যাবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে নির্মাণ প্রকল্পের কর্তৃপক্ষ তিতিজায়া ল্যান্ড বেরহাদ।

গতকাল ( ২৯ নভেম্বর) বুধবার সন্ধ্যায় পেনাংয়ের বায়ান লেপাসে ঘটনাস্থল পর্যবেক্ষণ করে তিতিজায়া গ্রুপের ব্যাবস্থাপনা পরিচালক দাতুক লিম পোহ ইয়েট এই ঘোষণা দেন।

এর আগে গত মঙ্গলবার দিনগত রাত পৌনে ১০ টার সময় ভবনের ছাদ ধ্বসে পড়ার ঘটনা পুঙ্খানুপুঙ্খ যথাযথ ভাবে তদন্ত করবে তার সংস্থা। এতে কারো দ্বারা গাফিলতি কিংবা অবহেলার প্রমান পাওয়া গেলে তার বিরুদ্ধে অবশ্যই শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। কারণ এই দূর্ঘটনায় ৩ জন বাংলাদেশীর জীবন গেছে।

এখন করনীয় হচ্ছে সংশ্লিষ্টদের অগ্রাধিকার ভিত্তিতে সহায়তা প্রদান করা এবং শোকাহত পরিবারগুলিকে সহায়তা দেওয়া এবং এই চ্যালেঞ্জিং সময়ে পাশে থাকা। আমরা নিহত শ্রমিকদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই এবং আহতদের জন্য আমাদের আন্তরিক উদ্বেগ প্রকাশ করছি।

এই পরিস্থিতিতে দুর্ঘটনাস্থলে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সাইটের সমস্ত কাজ স্থগিত করা হয়েছে এবং গ্রুপটি দ্রুত এবং দক্ষ অনুসন্ধান ও উদ্ধার অভিযান নিশ্চিত করতে ঠিকাদার, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং চিকিৎসা কর্মীদের সাথে নিবিড়ভাবে কাজ করতে বলা হয়েছে।

মঙ্গলবার (২৮ নভেম্বর) রাত ৯.৫৮ মিনিটের ঘটনায়, নির্মাণাধীন লজিস্টিক গুদামটির ছাদ ধসে পড়ে তিন বাংলাদেশি শ্রমিক নিহত হন এবং অপর দুইজন গুরুতর আহত হন।

নির্মাণের স্থানটি পেনাংয়ের দক্ষিণ অংশে অবস্থিত, এবং ভবনটি অফিস স্থান, পার্কিং এবং একটি গুদাম সহ একটি তিনতলা লজিস্টিক ব্যবসায়িক কমপ্লেক্স নির্মাণের কাজ চলছিল। পরে ৪ নিখোঁজের কথা শুনা গেলেও সন্ধ্যার সময় পুলিশ জানায় তারা দূর্ঘটনা ঘটার পর ভয়ে পালিয়ে গিয়েছিলেন, পুলিশ অভিযান চালিয়ে তাদের কে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।

বার্তা বাজার/জে আই