ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে তুলাধুনা করলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তিনি নেতানিয়াহুকে গাজার কসাই হিসেবে উল্লেখ করেছেন। এরদোয়ান বলেন, নেতানিয়াহু বিশ্বব্যাপী ইহুদিবিদ্বেষ ছড়িয়ে দিচ্ছেন। বুধবার (২৯ নভেম্বর) আল-আরাবিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এরদোয়ান বলেন, ইসরায়েল হলো সন্ত্রাসী রাষ্ট্র আর হামাস হলো স্বাধীনতাকামীদের সংগঠন।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক বক্তব্যে এরদোয়ান বলেন, ইতিহাসে নেতানিয়াহু ইতোমধ্যে নিজেকে গাজার কসাই হিসেবে নাম লিখিয়েছেন। তিনি বিশ্বব্যাপী ইহুদিদের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছেন। গাজায় হত্যাযজ্ঞ চালিয়ে তিনি এ বিপদ ডেকে এনেছেন।

তুরস্কের ক্ষমতাসীন দল একে পার্টির এক বৈঠকে তিনি আন্তর্জাতিক আদালতের সামনে ইসরায়েলি প্রশাসনকে তাদের সংঘটিত অপরাধের জন্য দায়বদ্ধতা নিশ্চিত করতে তুর্কিয়ের প্রতিশ্রুতিও পুনর্ব্যক্ত করেন। এ সময় তিনি গাজায় মানবিক সহায়তা ও যুদ্ধবিরতির মেয়াদ নেতানিয়াহু প্রশাসন আরও বাড়াবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

বক্তব্যে এরদোয়ান গাজার নির্যাতিতদের নিজের ভাইবোন হিসেবে উল্লেখ করে তাদের প্রতি নিজের সহমর্মিতা প্রকাশ করেন।

এদিকে গাজার পরিস্থিতিকে ভয়াবহ উল্লেখ করেছেন ধনকুবের ইলন মাস্ক। তিনি বলেছেন, গাজার পরিস্থিতি বর্তমানে ভয়াবহ। তবে দীর্ঘ সময়ের যুদ্ধবিরতি উভয়ের জন্য মঙ্গলকর। গাজায় দীর্ঘমেয়াদি যে কোনো কিছু সবার জন্য ভালো হবে।

এর আগে এ ধনকুবেরকে ইসরায়েলি হামলায় বিধ্বস্ত গাজার পরিস্থিতি পরিদর্শনে আমন্ত্রণ জানায় ফিলিস্তিনি স্বাধীনতাকামীদের সংগঠন হামাস। যুদ্ধের মধ্যে ইসরায়েল সফরে যাওয়ার পর হামাসের পক্ষ থেকে এ আহ্বান জানানো হয়।

মঙ্গলবার বৈরুতে এক সংবাদ সম্মেলনে হামাসের এক সিনিয়র কর্মকর্তা ওসামা হামদান বলেন, বস্তুনিষ্ঠতা ও বিশ্বাসযোগ্যতার মানদণ্ড মেনে গাজার জনগণের বিরুদ্ধে সংঘটিত গণহত্যা ও ধ্বংসযজ্ঞের পরিধি দেখার জন্য আমরা তাকে গাজা সফরের আমন্ত্রণ জানাই।

বার্তা বাজার/জে আই