কুমিল্লায় ১১টির মধ্যে দুই আসনে নতুন মুখ এনেছে আওয়ামী লীগ। বাকি নয় আসনে পুরনোদের ওপরই আস্থা রেখেছে দলটি।

রোববার বিকাল ৪টায় রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে ২৯৮ আসনে চূড়ান্ত প্রার্থীদের নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সেখানে কুমিল্লা-১ (দাউদকান্দি-তিতাস) আসনে টানা তিনবারের সংসদ সদস্য মেজর (অবসরপ্রাপ্ত) সুবিদ আলী ভূঁইয়াকে বাদ দিয়ে নৌকার মাঝি করা হয়েছে ইঞ্জিনিয়ার আব্দুস সবুরকে।

আব্দুস সবুর টানা তিনবার আওয়ামী লীগের কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি প্রকৌশলীদের শীর্ষ সংগঠন ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন, বাংলাদেশের (আইইবি) বর্তমান সভাপতি।

অন্যদিকে, কুমিল্লা-৮ (বরুড়া) আসন থেকে নৌকার মনোনয়ন দেওয়া হয়েছে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও এসকিউ গ্রুপের চেয়ারম্যান এ জেড এম শফিউদ্দিন শামীমকে। তিনি সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকেরও চেয়ারম্যান।

এ আসন থেকে সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরী নজরুলকে বাদ দেওয়া হয়েছে।

আওয়ামী লীগের সর্বোচ্চ মনোনয়ন প্রত্যাশী হিসেবে দলীয় ফরম সংগ্রহ করে দেশব্যাপী আলোচনায় ছিল কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) সংসদীয় আসন।

এই আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন ২৯ জন। কিন্তু শেষ পর্যন্ত এখানে বর্তমান সংসদ সদস্য আবুল হাসেম খানের ওপরই আস্থা রেখেছে আওয়ামী লীগ।

কুমিল্লা থেকে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া অন্যান্য আসনে প্রার্থীরা হলেন- কুমিল্লা-২ (হোমনা-মেঘনা) সেলিমা আহমেদ মেরি, কুমিল্লা-৩ (মুরাদনগর) ইউসুফ আবদুল্লাহ হারুন, কুমিল্লা-৪ (দেবীদ্বার) রাজী মুহম্মদ ফখরুল, কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া ) আবুল হাশেম খান, কুমিল্লা-৬ (সদর) আ ক ম বাহাউদ্দিন বাহার, কুমিল্লা-৭ (চান্দিনা) প্রাণ গোপাল দত্ত, কুমিল্লা-৯ (লাকসাম-মনোহরগঞ্জ) মো. তাজুল ইসলাম, কুমিল্লা-১০ (সদর দক্ষিণ-নাঙ্গলকোট-লালমাই) আ হ ম মুস্তফা কামাল ও কুমিল্লা-১১ (চৌদ্দগ্রাম) মুজিবুল হক মুজিব।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে। কুমিল্লার ১১টি আসন থেকে মোট ১০৪ জন আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী হিসেবে দলীয় ফরম জমা দিয়েছিলেন।

বার্তাবাজার/এম আই