বিএনপিকে ইঙ্গিত করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, নির্বাচন গ্রহণযোগ্য করতে কোনো একটি বা বিশেষ দলের অংশগ্রহণ ‘ম্যান্ডেটরি’ নয়।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঢাকা সফররত কমনওয়েলথের প্রাক-নির্বাচনি পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

শাহরিয়ার আলম বলেন, সবার অংশগ্রহণ নির্বাচনের সৌন্দর্য বাড়ায়। একটি সন্ত্রাসী রাজনৈতিক দল, যারা বাংলাদেশের স্বাধীনতায় বিশ্বাস করে না, বাংলাদেশের গঠনতন্ত্র ও সংবিধানে বিশ্বাস করে না- এরকম কাউকে দিয়ে শুধু শোভাবর্ধনের জন্য লোক দেখানো বা শোভাবর্ধনের প্রয়োজন নেই। নির্বাচন গ্রহণযোগ্য করতে কোনো একটি বা বিশেষ কোনো দলের অংশগ্রহণ ম্যান্ডেটরি নয়।

লিনফোর্ড অ্যান্ড্রুজ নেতৃত্বাধীন কমনওয়েলথের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে আলোচনার বিষয়ে প্রতিমন্ত্রী শাহরিয়ার বলেন, অন্যান্য মিশনের মতো এটি একটি অগ্রগামী মিশন। তারা ফিরে গিয়ে তাদের অভিজ্ঞতার আলোকে অ্যাফোর্ট প্রতিবেদন দেবেন। সময় খুবই সংক্ষিপ্ত। তারা একেবারে শেষমুহূর্ত বা দেরিতে এসেছেন। তারা রিপোর্টটি খুব দ্রুততার সঙ্গে দেওয়ার চেষ্টা করবেন। কমনওয়েলথের যারা কর্তাব্যক্তি আছেন, তাদের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে তারা আসবে কি আসবে না।

শাহরিয়ার আলম বলেন, আমরা প্রত্যাশা করছি তারা আসবেন। আমরা নিশ্চিত করেছি যে, তাদের যে লজিস্টিক সাপোর্ট দরকার, সেটি আমরা দেব। তারা আমাদের প্রটোকল টিমের সঙ্গে বৈঠক করেছেন। তারা নির্বাচন পর্যবেক্ষণ করতে এলে আমরা সব ধরনের সহযোগিতা করব। তাদের সঙ্গে শুধু যে নির্বাচন নিয়ে আলাপ করেছি তা নয়। কমনওয়েলথের সঙ্গে আরও অনেক ব্যাপারে আমাদের যোগাযোগ আছে। অভিবাসন, নারীর ক্ষমতায়ন বা জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলোয় আমরা অব্যাহতভাবে সহযোগিতা করে যাব।

বৈঠকে বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, তারা জানেন- বাংলাদেশ বা দক্ষিণ এশিয়ায় নির্বাচনের সময় একটু ক্যায়োটিক উত্তেজনাপূর্ণ থাকে। তারা ওয়াকিবহাল।

বার্তাবাজার/এম আই