নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম বলেছেন, ‌বাংলাদেশে কোন পদ্ধতিতে নির্বাচন হয় তা জানতে চেয়েছে কমনওয়েলথের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল। ভোটাররা কীভাবে ভোট দিতে যাবেন, ভোট কীভাবে নেওয়া হবে। ভোট স্বচ্ছ করতে হলে রিটার্নিং ও প্রিসাইডিং অফিসারের কাজ কি। এসব বিষয় তারা জানতে চেয়েছেন।

কমনওয়েলথের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকের পর তিনি এসব কথা বলেন। আজ রবিবার আগারগাঁও নির্বাচন ভবনের সভাকক্ষে এ বৈঠক হয়। বৈঠকে কমনওয়েলথ প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলর চার সদস্য ছিলেন।

ইসি সচিব বলেন, আপনারা নিশ্চয় অবগত আছেন কমনওয়েলথের একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনের সঙ্গে সাক্ষাৎ করেছেন, চার সদস্যের প্রতিনিধি দল এসেছিলেন। বাংলাদেশের নির্বাচনের আইন কানুন, বিধি বিধান, নির্বাচনের দিনে যানবাহন ব্যবস্থাপনার বিষয়ে ইসির কাছ থেকে অবহিত হতে এসেছিলেন তারা। প্রধান নির্বাচন কমিশনার নির্বাচন কমিশনের পক্ষে সব কিছু তাদের কাছে উল্লেখ করেছেন। এটা যেহেতু তাদের প্রাক-নির্বাচনী দল, এই দল কমনওয়েলথে যাবেন এবং রিপোর্ট দাখিল করবেন। পরে পূর্ণাঙ্গ টিম আমাদের নির্বাচন পর্যবেক্ষণ করতে আসবেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তাদের সঙ্গে রাজনৈতিক কোনো আলোচনা হয়নি। শুধু নির্বাচন পদ্ধতি, আইন কানুনন ও বিধি বিধান নিয়ে কথা হয়েছে। সিইসি সব বিষয়ে অবগত করেছেন, তারা সন্তুষ্ট।

বার্তা বাজার/জে আই