আওয়ামী লীগ আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে একক ও জোটবদ্ধ দুইভাবেই অংশ নেবে জানিয়ে নির্বাচন কমিশনে চিঠি দিয়েছে। শনিবার (১৮ নভেম্বর) সাংবাদিকদের এ তথ্য জানান দলটির দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

তিনি বলেন, আমরা নির্বাচন কমিশনে চিঠি দিয়েছি বলেছি, আওয়ামী লীগ একক ও জোটবদ্ধ দুইভাবেই নির্বাচন করবে। তবে কোন আসনে জোটবদ্ধ আর কোন আসনে এককভাবে দলীয় প্রার্থী দেওয়া হবে, সেটা মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন অর্থাৎ ১৭ ডিসেম্বর জানানো হবে।

বিপ্লব বড়ুয়া জানান, শনিবার সকালে মনোনয়ন ফরম বিক্রি শুরুর প্রথম দুই ঘণ্টায় প্রায় সাড়ে তিনশ ফরম বিক্রি হয়েছে। এর মধ্যে গোপালগঞ্জ-৩ আসনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এবং নোয়াখালী-৫ আসনে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নামে ফরম নেওয়া হয়েছে।

প্রাথমিকভাবে আগামী ২১ নভেম্বর পর্যন্ত মনোনয়ন ফরম বিক্রির সিদ্ধান্ত হলেও প্রয়োজনে সময় বাড়ানো হতে পারে বলে জানান তিনি।

এর আগে, গত বুধবার সন্ধ্যা ৭টায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

তফসিল অনুযায়ী, ২০২৪ সালের সাত জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর এবং নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে জানুয়ারির ৫ তারিখ পর্যন্ত।

বার্তা বাজার/জে আই