প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেওয়ায় সাইবার নিরাপত্তা আইনে মামলা হয়েছে আলোচিত ব্যবসায়ী আদম তমিজী হকের বিরুদ্ধে। এছাড়া তার বিরুদ্ধে একটি সার্চ ওয়ারেন্টও রয়েছে। ফলে আজ শুক্রবার রাতেই তাকে গ্রেফতার করা হতে পারে বলে জানা গেছে।

গতকাল বৃহস্পতিবার রাত থেকে রাজধানীর গুলশানে আদম তমিজী হকের বাড়ির আশপাশে র‌্যাবের উপস্থিত বাড়ানো হয়। এদিন তাকে গ্রেফতার করা না হলেও আজ নজরদারিতে রাখা হয়েছে।

শুক্রবার (১৭ নভেম্বর) রাতে র‌্যাবের একটি সূত্র এসব তথ্য জানিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে র‌্যাবের এক ঊধ্বর্তন কর্মকর্তা বলেন, যেকোনো মূল্যে তাকে (আদম তমিজী হক) গ্রেফতার করা হবে। আমরা সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছি। তিনি যতই হুমকি-ধামকি দেন না কেন, আজ তার বাসায় আইন মেনে অভিযান চালানো হবে।

র‌্যাবের এই কর্মকর্তা আরও বলেন, দেশের পাসপোর্ট পুড়িয়ে ফেলা, প্রধানমন্ত্রীকে নিয়ে বাজে মন্তব্যসহ বেশকিছু অভিযোগ আছে তার বিরুদ্ধে। এজন্যই তাকে আইনের আওতায় আনা হবে।

আদম তমিজী হকের বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে রাজধানীর দক্ষিণখান থানায় একটি মামলা হয়েছে। আনিছুর রহমান নাঈম নামে এক ব্যক্তি এ মামলা করেছেন। যা ১৫ নভেম্বর এজাহারভুক্ত হয়েছে।

মামলার এজাহারে বলা হয়েছে, আদম তমিজী হক ইচ্ছাকৃতভাবে তার কম্পিউটার, মোবাইল ফোন ব্যবহার করে প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দিয়েছেন। এছাড়া তিনি সরকারবিরোধী বিভিন্ন ধরনের আপত্তিকর, মানহানিকর, উসকানিমূলক বক্তব্য দিয়েছেন। এতে জনমনে আতঙ্ক ছড়িয়েছে।

অন্যদিকে, সাইরা সিদ্দিকী তানহার এক মামলায় ঢাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালত আদম তমিজী হকের বিরুদ্ধে একটি সার্চ ওয়ারেন্ট জারি করেছেন। যার কপি গুলশান থানায় পৌঁছেছে।

হক গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক আলোচিত আদম তমিজী হককে গ্রেফতার করতে গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে রাজধানীর গুলশান-২ এর ১১১ নম্বর রোডের ৮ নম্বর বাসায় যান র‌্যাব সদস্যরা। তবে গতকাল তাকে গ্রেফতার করা হয়নি।

এ বিষয়ে র‌্যাব-১ এর অধিনায়ক (সিও) লেফটেন্যান্ট কর্নেল মোস্তাক আহমেদ বলেন, ‘আদম তমিজী হকের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা রয়েছে। আইন মেনে তাকে বৃহস্পতিবার রাতে গ্রেফতার করতে গেলে আত্মহত্যার হুমকি দেন। এমনকি নিজের স্ত্রীকে হত্যার হুমকিও দেন তিনি। সবমিলিয়ে পরিস্থিতি স্বাভাবিক না থাকায় তাকে গ্রেফতার করা হয়নি।’

এর আগে ১৩ নভেম্বর দিনগত রাত ১২টায় এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকায় ফেরেন আদম তমিজী হক।

বার্তা বাজার/জে আই