আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপশিল এবং যুক্তরাষ্ট্রের চিঠি নিয়ে রাজনৈতিক উত্তেজনার মধ্যে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করতে বঙ্গভবনে গেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের।

আজ মঙ্গলবার (১৪ নভেম্বর) রাত ৮টার দিকে তিনি বঙ্গভবনে প্রবেশ করেন।

দলটির যুগ্ম দপ্তর সম্পাদক মাহমুদ আলম সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সাক্ষাৎ শেষে রাত ৯টা ১২ মিনিটে তিনি বঙ্গভবন ত্যাগ করেন। তবে প্রবেশ বা বের হয়ে যাওয়ার সময় তিনি গণমাধ্যমের সঙ্গে কথা বলেননি।

জাতীয় পার্টির জ্যেষ্ঠ এক নেতা সংবাদমাধ্যমকে জানান, রাষ্ট্রপতি ডেকেছেন জি এম কাদেরকে। তাই তার সঙ্গে দেখা করতে বঙ্গভবনে গেছেন।

এর আগে আজ মঙ্গলবার দলটির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভায় সমাপনী বক্তব্য দেন জি এম কাদের।

সেখানে তিনি বলেন, আমরা এখনো সিদ্ধান্ত নিতে পারছি না। যেহেতু পরিস্থিতি এখনো অস্পষ্ট। কোথায় পা দিলে আমি পড়ে যাব অন্ধকারে, কোথায় পা দিলে শক্ত অবস্থানে যাব, এটা এখনো বোঝা সম্ভব হচ্ছে না।

বর্তমান পরিস্থিতি সুষ্ঠু নয় জানিয়ে তিনি বলেন, ধরে নিলাম আমরা নির্বাচন করলাম। কী হতে পারে, এটার একটা ধারণা আমাকে করতে হবে। যেহেতু সবকিছু স্পষ্ট নয়। নির্বাচন আমরা বর্জন করলাম, কী হতে পারে? ইমিডিয়েট যেটি হতে পারে, আমাদের ওপর একটা চাপ সৃষ্টি হতে পারে। দল ভাঙার চেষ্টা, নেতাকর্মীদের ওপর নির্যাতন, অনেক কিছু হতে পারে। দলকে নিশ্চিহ্ন, দুর্বল করতে বড় আঘাত আসতে পারে। সেটা আপনাদের জানিয়ে রাখলাম।

বার্তাবাজার/এম আই