আগামী জানুয়ারিতে অনুষ্ঠিত দ্বাদশ সংসদ নির্বাচনকে ঘিরে সৃষ্ট রাজনৈতিক সংসট নিরসনে নিঃশর্ত সংলাপের আহ্বান জানিয়ে বড় তিন রাজনৈতিক দলকে চিঠি পাঠিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডনাল্ড লু। জাতীয় পার্টির পর এবার চিঠি পেল বিএনপি।

সোমবার (১৩ নভেম্বর) সন্ধ্যায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, এ সংক্রান্ত একটি চিঠি পেয়েছি।

দলের একটি সূত্র জানায়, দলের পক্ষে বিদেশি দূতাবাসে যোগাযোগ করে থাকেন কমিটির সদস্য শ্যামা ওবায়েদ। তার ই-মেইলে চিঠি পাঠানো হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য বলেন, চিঠি পাওয়ার পর দলের হাই কমান্ডকে জানানো হয়েছে। তিনি দায়িত্বশীলদের সাথে কথা বলে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন।

এদিন বিকালে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের হাতে ওই চিঠি হস্তান্তর করেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। এ বিষয়ে জাতীয় পার্টির মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু সাংবাদিকদের বলেন, ডোনাল্ড লু’র একটি চিঠি হস্তান্তর করার জন্য মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস আমাদের কার্যালয়ে এসেছিলেন। চিঠিটা আমাদের চেয়ারম্যানের কাছে হস্তান্তর করেছেন। চিঠিটা খুবই সংক্ষিপ্ত, এতে বাংলাদেশে একটি সুষ্ঠু নির্বাচনের কথা উল্লেখ করা হয়েছে।

বার্তা বাজার/জে আই