দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি সম্পর্কে জানাতে আজ বৃহস্পতিবার রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন আহমেদের সঙ্গে দেখা করার কথা রয়েছে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের।বৃহস্পতিবার দুপুর ১২টায় বঙ্গভবনে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হবে। বুধবার নির্বাচন কমিশন কার্যালয়ে ইসি সচিব জাহাংগীর আলম সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

সাধারণত জাতীয় নির্বাচনের তফশিল ঘোষণার আগে এমন বৈঠক অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় আজ বৃহস্পতিবার রাষ্ট্রপতির সঙ্গে বসতে যাচ্ছে নির্বাচন কমিশন। যেখানে আলোচনা হবে ভোটের তফসিলসহ নির্বাচনের সার্বিক বিষয়ে।

সিইসির একান্ত সচিব বলেন, ৯০ দিনের ক্ষণগণনা শুরুর পর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের সময় চেয়েছিল ইসি। ৯ নভেম্বর দুপুরে সাক্ষাতের সময় দেওয়া হয়েছে।

এর আগে ৫ নভেম্বর এ সাক্ষাত হওয়ার কথা ছিল। তফসিল ঘোষণার আগে ১ থেকে ৫ নভেম্বরের মধ্যে সাক্ষাতের জন্য সময় চায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন। প্রতি সংসদ নির্বাচনের আগে সার্বিক প্রস্তুতি নিয়ে এ ধরনের সাক্ষাতের জন্য সময় চাওয়া হয়। এবারও তাই চাওয়া হয়েছিল। প্র্রথমে ৫ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের দিন নির্ধারিত হলেও পরবর্তীতে তা পিছিয়ে ৯ নভেম্বর করা হয়।

২০১৮ সালের ৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচনের পর সংসদের প্রথম অধিবেশন বসে ৩০ জানুয়ারি। বিধান অনুযায়ী এর আগে ৯০ দিনের মধ্যে ভোট হতে হবে। সেই হিসাবে গত ১ নভেম্বর থেকে ক্ষণগণনা শুরু হয়েছে। ২৯ জানুয়ারির মধ্যে নির্বাচন আয়োজনের বাধ্যবাধকতা আছে। এ মাসের মাঝামাঝি সময়ে ভোটের তপশিল ঘোষণা হতে পারে।

বার্তা বাজার/জে আই