সিএমএম আদালতে তোলা হবে গেলো রাতে গুলশানের একটি বাসা থেকে আটক করা বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীকে। শুক্রবার (৩ নভেম্বর) বিকালে তাকে আদালতে তোলা হবে বলে জানিয়েছেন গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ।

তিনি জানিয়েছেন, জিজ্ঞাসাবাদের জন্য তাকে ডিবি কার্যালয়ে নেওয়া হয়েছে। তাকে পল্টন থানায় করা পুলিশ হত্যা মামলায় জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। আদালতে তার রিমান্ড চাওয়া হবে বলেও জানান ডিবি পুলিশের অতিরিক্ত কমিশনার।

২৮ অক্টোবর পুলিশের সাথে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ এবং পুলিশ হত্যার পর গ্রেফতার করা হয় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগী সহ শীর্ষ সারির অনেক নেতাকে। এ ঘটনায় বেশ কিছুদিন ধরে দলের স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীকে খুঁজছিলো পুলিশ।

এর আগে তার গুলশানের বাসায়ও হানা দিয়ে দিয়েছিলো গোয়েন্দা পুলিশ। অবশেষে গুলশানের একটি বাসা থেকে বৃহস্পতিবার রাত বারোটার কিছু পর গ্রেফতার করা হয় বিএনপির এই প্রভাবশালী নেতাকে। এছাড়াও রাতভর রাজধানীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে গ্রেফতার করা হয় আরও বেশ কিছু নেতাকর্মীকে।

দুপুরে আমির খসরু মাহমুদ চৌধুরীকে গ্রেফতারের বিষয়ে তুলে ধরেন ডিবি পুলিশের অতিরিক্ত কমিশনার হারুন অর রশিদ। তিনি জানান, পুলিশ হত্যা মামলার চার নম্বর আসামী আমির খসরুকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হবে।

বিএনপির অবরোধ কর্মসূচিতে যে কোনো নাশকতা রোধে পুলিশ প্রস্তুত আছে জানিয়ে, মহানগর পুলিশের অতিরিক্ত এ কমিশনার জানান, অবরোধ চলাকালীন বাসে আগুন ও নৈরাজ্য সৃষ্টিতে জড়িতদের গ্রেফতারে নিয়মিত অভিযান চলমান থাকবে।

২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায়, বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মোট ৩৬টি মামলা হয়েছে। এসব মামলার আসামি করা হয়েছে ১ হাজার ৫৪৪ জনকে।

বার্তা বাজার/জে আই