বিএনপির ডাকা তিনদিনের অবরোধের প্রথম দিনে মানিকগঞ্জে একটি বিক্ষোভ মিছিল বের করে নেতাকর্মীরা। পুলিশি বাঁধার মুখে ছত্রভঙ্গ হয়ে মিছিলের ব্যানার রেখেই দ্বিগবিদিক ছুটতে থাকে বিএনপি নেতাকর্মীরা।

মঙ্গলবার সকালে মানিকগঞ্জ শহরের সেওতা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে মানরা এলাকা হয়ে ঢাকা-আরিচা মহাসড়কের দিকে যেতে চাইলে বাঁধা দেয় পুলিশ।

পরে কিছুটা সঙ্গবদ্ধ হয়ে পুলিশকে লক্ষ্য করে ইটপাটখেল নিক্ষেপ করে বিএনপির নেতাকর্মীরা। এক পর্যায়ে পুলিশ আত্ম-রক্ষায় কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। এতে করে বিএনপির বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয় এবং ধাওয়া করে বিএনপির পাঁচজন নেতাকর্মীকে আটক করে পুলিশ।

আটককৃতরা হলেন- জেলা বিএনপির সহ-সভাপতি এ্যাডভোকেট আজাদ হোসেন খান, পৌর বিএনপির সভাপতি নাসির উদ্দিন আহম্মেদ যাদু, জেলা শ্রমিক দলের সাধারণ সম্পাদক লিটন কসাই ও জেলা কৃষক দলের সাবেক সভাপতি মনির উদ্দিন আহম্মেদসহ পাঁচজন।

জেলা বিএনপির দপ্তর সম্পাদক আরিফ হোসেন লিটন জানান, দলীয় নেতাকর্মীরা শান্তিপূর্ণভাবে মিছিল করার সময় পুলিশ এসে বাঁধা দেয় এবং ফাঁকা গুলি করে নেতাকর্মীদের ছত্রভঙ্গ করে দেয়। পুলিশের ধাওয়ায় বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়েছে এবং পুলিশ ধাওয়া করে আমাদের ৫ জন নেতাকর্মীকে আটক করেছে।

মানিকগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রউফ সরকার জানান, বিএনপির নেতাকর্মীরা ইচ্ছাকৃতভাবে পুলিশের উপর ক্ষিপ্ত হয় এবং ইটপাটখেল নিক্ষেপ করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ও আত্ম-রক্ষায় পুলিশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। পরে বিএনপির কয়েকজন নেতাকর্মীকে আটক করা হয়।

বার্তা বাজার/জে আই