মিথ্যা পরিচয়ে বিশ্বাস ভঙ্গের মামলায় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের কথিত উপদেষ্টা হিসেবে পরিচয় দেওয়া জাহিদুল ইসলাম মিয়া আরেফিকে কারাগারে পাঠানো হয়েছে।

সোমবার (৩০ অক্টোবর) তাকে আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা পল্টন মডেল থানার সাব-ইন্সপেক্টর সুজানুর ইসলাম।

ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. আলী হায়দার তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন পল্টন থানার আদালতের সাধারণ নিবন্ধন শাখার সাব-ইন্সপেক্টর শাহ আলম।

গত ২৯ অক্টোবর রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জাহিদুল ইসলাম মিয়া আরেফিকে আটক করা হয়।

প্রসঙ্গত, গত ২৮ অক্টোবর যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে একটি প্রতিনিধিদল বিএনপির কার্যালয়ে যাচ্ছে বলে খবর ছড়িয়ে পড়ে। এরপর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা পরিচয়ে নয়াপল্টনে বিএনপির কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন জাহিদুল ইসলাম মিয়া আরেফি নামের ওই ব্যক্তি। একপর্যায়ে তাকে নিয়ে সন্দেহের সৃষ্টি হয়। ঢাকার মার্কিন দূতাবাস জানায়, জাহিদুল ইসলাম মিয়া আরেফি মার্কিন সরকারের কেউ না।

জানা গেছে, পাবনায় আরেফির পৈতৃক বাড়ি রয়েছে। তিনি যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে থাকেন। মাঝে-মধ্যেই তিনি এই বাড়িতে আসতেন। তবে এখানে তার আত্মীয়স্বজন তেমন কেউ নেই। বাড়ির আশপাশের মানুষ তাকে চেনেন ‘বেলাল’ নামে।

বার্তা বাজার/জে আই