বৈশ্বিক করোনায় স্থবির মালয়েশিয়ার শিক্ষা কার্যক্রমের পুষিয়ে নিতে বিদেশি শিক্ষার্থীদের জন্য দীর্ঘ মেয়াদী ভিসা ও অনুদান দিবে মালয়েশিয়ার সরকার। সরকারের এই ঘোষণার পর দেশটির শিক্ষা ব্যাবস্থায় বাংলাদেশী শিক্ষার্থীসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদেরকে নানা সুযোগ সুবিধা দিয়ে কাছে টানছেন এডুকেশন কনসালটেন্সি পিএসআর গ্লোবাল।

শুক্রবার (১৩ অক্টোবর) মালয়েশিয়ার প্রধানমন্ত্রী দাতুক সেরি আনোয়ার ইব্রাহিম দেশটির সংসদে সর্বমোট ৩৯৩ বিলিয়ন রিংগিত বিশাল বাজেট পাশ করে বলেন, শিল্পে দক্ষ শ্রমের প্রয়োজন মেটাতে দেশটিতে পড়াশোনা শেষ করা আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য মালয়েশিয়া সরকার দীর্ঘমেয়াদী সোশাল ভিজিট পাস বা ওয়ার্ক পারমিট চালু করবে। এজন্য শিক্ষাখাতে প্রয়োজনীয় বরাদ্দ দেওয়া হয়েছে।

দেশটির রয়েছে আন্তর্জাতিক মানের সহস্রাধিক কলেজ ও বিশ্ববিদ্যালয়। এসব প্রতিষ্ঠানে মূলত বাংলাদেশী শিক্ষার্থীরা-ই তাদের মূলধন। শ্রমবাজারের মত দেশটির শিক্ষাখাতেও বাংলাদেশীদের আধিক্য বিদ্যমান। শিক্ষার্থীদের এসব প্রতিষ্ঠানে এডমিশনসহ যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করতে ভোগান্তির মধ্যে পড়তে হয়। তাছাড়া পড়াশোনার খরচও ব্যয়বহুল। বিদেশে উচ্চ শিক্ষা গ্রহণে সঠিক দিক নির্দেশনা ও আন্তরিক সহযোগিতা। সার্বিক ব্যবস্থাপনার জন্য প্রয়োজন হয় বিশ্বস্ত এডুকেশন কনসালটেন্সি। যারা শিক্ষার্থীদের পরিবারের মত সার্বিকভাবে সহযোগিতা করে স্কলার ও উচ্চ শিক্ষা অর্জন করে ক্যারিয়ার গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

মালয়েয়শিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের নামকরা প্রতিষ্ঠানে উচচ শিক্ষা অর্জনে দীর্ঘ ১৮ বছর ধরে শিক্ষার্থীদের এডুকেশন কনসালটেন্সি হিসেবে সফলতার সাথে কাজ করছে PSR Global এর CEO Prof.Dr. Zeaul Karim বলেন, PSR Global থেকে স্টুডেন্ট মালেশিয়া তে গিয়ে ফুড ও একোমুডেশন এর সুযোগ পাবেন।।আর সব চেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে PSR Global মালেয়শিয়ার ৪০ টি কলেজ ও ইউনিভার্সিটির সাথে সরাসরি কাজ করেন এবং তাদের এক্সুসিভ পার্টনার হিসেবে দায়িত্ব পালন করছে। PSR Global আর্থিকভাবে স্বচ্ছল একটি প্রতিষ্ঠান। যা KJF Foundation এর অর্থায়নে পরিচালিত তাই মেরিট স্টুডেন্টদের স্কলারশিপ এর চমৎকার সুযোগ পাবে কেবল PSR Global থেকে।

প্রধানমন্ত্রীর ঘোষিত দীর্ঘমেয়াদী সোশাল ভিজিট পাস চালু হলে প্রভূত উপকারভোগী হতে পারেন বাংলাদেশীরা। দেশটিতে প্রতিবছর বিপুল সংখ্যক বাংলাদেশী শিক্ষার উদ্দেশ্যে গমন করেন। উচ্চ শিক্ষা শেষে বিপুল পরিমাণ দক্ষ এবং মেধাবী এসব বাংলাদেশী তরুণরা পড়াশোনা শেষে উজ্জল ক্যরিয়ার গড়তে পারবেন মালয়েশিয়াতেই। যা অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যেতে পারে।

উচ্চ শিক্ষায় PSR Global যে সকল সুবিধা প্রদান করে থাকেন সেগুলো হচ্ছে, (১) মালেয়শিয়া তে ৩ দিন ফ্রি থাকার সুব্যবস্থা, (২) মালেয়শিয়া তে ৩ দিন ফ্রি খাবার এর ব্যবস্থা, (৩) মালেয়শিয়া তে এয়ারপোর্ট পিকআপ, (৪)কলেজ রেজিষ্ট্রেশন ও মেডিকেল এর সাপোর্ট, (৫) মালেয়শিয়া তে পার্ট টাইম জব এর সুব্যবস্থা,(৬) KJF Foundation এর সহায়তায় PSR Global যোগ্যতার উপর ভিত্তি করে স্টুডেন্টদের স্কলারশিপ দিয়ে থাকেন। কখনো কখনো স্টুডেন্টদের জন্য চমকপ্রদ উপহার দেন যেমন এয়ার টিকেট ফ্রি বা ল্যাপটপ ফ্রি,(৭) PSR Global ইউরোপ অস্ট্রেলিয়া কানাডা ইউএস এর শিক্ষার্থীদের জন্য ব্যাংক লোন এর ব্যবস্থা করে থাকে। পিএসআর গ্লোবালের ঢাকা ও কুয়ালালামপুর অফিসের সাথে যোগাযোগ এর মোবাইল নাম্বার- 01771899850 এবং 01771899851,

বার্ততাবাজার/এম আই