খুলনা বিভাগীয় পর্যায়ে মানসম্মত ও আধুনিকভাবে প্রাথমিক শিক্ষাকে ত্বরান্বিত করার উদ্দেশ্যে বিভাগের ১০টি জেলার মধ্যে সেরা জেলা প্রশাসক নির্বাচনের উদ্যোগ নেয় প্রাথমিক শিক্ষা বিভাগ। এতে সেরা শিক্ষক-শিক্ষিকা, কাব শিক্ষক কর্মকর্তা-কর্মচারীসহ মোট ১৮টি ক্যাটাগরিতে পুরস্কারের জন্য এ নির্বাচন দেওয়া হয়। এর মধ্যে শ্রেষ্ঠ জেলা প্রশাসক ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছেন মাগুরার জেলা প্রশাসক।

বিভাগীয় যাচাই-বাছাই কমিটির সভাপতি মোঃ হেলাল মাহমুদ শরীফ বিভাগীয় কমিশনার খুলনা বিভাগ, খুলনা ও যাচাই-বাছাই কমিটির সদস্য সচিব প্রাথমিক শিক্ষা খুলনা বিভাগের উপ-পরিচালক মোঃ মোসলেম উদ্দিন স্বাক্ষরিত চিঠিতে এ তথ্য জানা যায়।

এ বিষয়ে মাগুরা জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ জানান, আমি জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব গ্রহণ পর থেকে মানসম্মত শিক্ষা বাস্তবায়নে বেশ কিছু উদ্যোগ নিয়েছি। এর মধ্যে জেলার সব কয়টি প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় “১৫ দফা বাস্তবায়ন অন্যতম”।

জেলা ব্যাপী পাঁচ শতাধিক প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের সাথে দিনব্যাপী আলোচনা সভা ও অবহিতকরণ, পরীক্ষামূলকভাবে মিড-ডে মিল চালু,অভিভাবকদের বিশ্রামের জন্য গোলঘর, ফুলবাগান স্থাপনসহ নানা কার্যক্রম শুরু হয়েছে। এছাড়া জন্ম মৃত্যু নিবন্ধনে খুলনা বিভাগে পরপর ৪-বার মাগুরা জেলা প্রথম স্থান অধিকার করেছে।

বার্তাবাজার/এম আই