পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন বলেছেন, ভিসা নীতি নিয়ে পুলিশের ওপর কোনো প্রভাব পড়বে বা ইমেজ সংকট তৈরি হবে বলে মনে করি না।

সোমবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর ৩৫ তোপখানা রোডে ট্যুরিস্ট পুলিশ সদর দপ্তরে ‘পর্যটন নিরাপত্তায় ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবিলা : বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশের ভাবনা’ শীর্ষক সেমিনার শেষে সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

অবৈধ অস্ত্র প্রদর্শনী চললেও পুলিশকে উদ্ধারে দেখা যায়নি। জাতীয় নির্বাচনের আগে অস্ত্র উদ্ধারের বিষয়ে পুলিশ তৎপর কি না? জানতে চাইলে আইজিপি বলেন, যে কেউ অবৈধ অস্ত্র প্রদর্শন করলে পুলিশ তৎপর হয়। যার কাছে অবৈধ অস্ত্র থাকে তা উদ্ধার করা হয়। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, জাতীয় নির্বাচনে পুলিশ যথাযথভাবে দায়িত্ব পালন করতে পারবে।

জাতীয় নির্বাচনের আগে অস্ত্র উদ্ধারে বিশেষ কোনো অভিযান পরিচালনার পরিকল্পনা রয়েছে কি না জানতে চাইলে পুলিশপ্রধান আরও বলেন, অস্ত্র উদ্ধারে যে পরিকল্পনা, অভিযান আমরা যথাসময়ে করবো। কৌশলগত কারণে সেটা আমি বলছি না।

ঢাকার রাস্তায় দুর্বৃত্তদের এলোপাতাড়ি গুলিতে আহত মোটরসাইকেল আরোহী আইনজীবী ভুবন চন্দ্র শীল (৫২) মারা গেছেন। পুলিশ জড়িয়েছে ডাকাতির ঘটনায়। নির্বাচনের আগে এধরনের ঘটনা ঘটছে। এসব বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে আইজিপি বলেন, যখনই যে কোনো ঘটনা সংঘটিত হয়, তাৎক্ষণিকভাবে আমরা কিন্তু ব্যবস্থা নিয়ে থাকি। এর কোন ঘটনায় যদি আমাদের কোনো সদস্যও জড়িত থাকে তাহলেও আমরা ছাড় দেই না। আমরা তদন্ত করে তাৎক্ষণিক যথাযথ ব্যবস্থা গ্রহণ করে থাকি।

অপর এক প্রশ্নের জবাবে পুলিশপ্রধান বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণে রয়েছে। যে কোন ঘটনা সংঘটিত হওয়ার পরে আমরা তদন্ত করে ব্যবস্থা নিচ্ছি। আগেও নিয়েছি এখনো নিচ্ছি। আমি আশ্বস্ত করছি আগেও আশ্বস্ত করেছি, কোনো ঘটনায় আমাদের কোন সদস্যও যদি থাকে তাকে ছাড় দেওয়া হবে না। সন্ত্রাসী যেই হোক তার বিরুদ্ধে আইনাযায়ী যথাযথ ব্যবস্থা দেওয়া হবে।

নির্বাচন ঘনিয়ে আসছে। এমন অবস্থায় আপনি কি মনে করে রাজনৈতিক লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি আছে? এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, নির্বাচন আসছে। নির্বাচনের আয়োজনের দায়িত্ব নির্বাচন কমিশন করে থাকেন। নির্বাচন কমিশন নির্বাচনকালীন আমাদের ওপর যে দায়িত্ব দেবে, সেই সেই দায়িত্ব আমরা যথাযথভাবে পালন করবো।

বার্তা বাজার/জে আই