বাংলাদেশ স্টুডেন্ট কমিউনিটি মালয়েশিয়া (বিএসসিএম) এর আয়োজনে কুয়ালালামপুর ফাইভ স্টার হোটেল জি টাওয়ারে শিক্ষা মেলা ও সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর প্রানকেন্দ্র কুয়ালালামপুরের আমপাং কুটনৈতিক এলাকায় মালয়েশিয়ার বিভিন্ন রাজ্যে বসবাসরত বাঙালীদের এক মিলন মেলায় পরিনত হয়েছে।

শুক্রবার দুপুর ১২ টা থেকে একটানা চলে রাত ১০ টা পর্যন্ত। এসময় মেলার পাশাপাশি চলে নাচ গান, কবিতা আবৃত্তি, ফ্যাশন শো, অভিনয়, বক্তৃতাসহ বাংলা সংস্কৃতির সব আয়োজন।

বিদেশের মাটিতে বাংলাদেশী কৃষ্টি কালচার এবং দেশীর সংস্কৃতির খাবারের ঐতিহ্য ধরে রাখতে মূলত এই আয়োজন। এসময় মেলায় ১২ স্টল দিয়ে অংশগ্রহণ করে মালয়েশিয়ার বিখ্যাত আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় ও কলেজ।

বাংলাদেশি বিভিন্ন খাবার যেমন, পিঠা সামগী, খেলনা সামগ্রী, হোমমেড মূখরোচক সকল দেশীয় খাবার সহ মেলায় প্রায় ১০ টি স্টল অংশগ্রহণ করে। এ ছাড়া ও মালয়েশিয়াস্থ বাংলাদেশী বিভিন্ন পন্য সামগ্রির ও হিউম্যান রিসোর্স কোম্পানি অংশ্রগ্রহন করে। সাংস্কৃতিক উৎসবে গান ও নৃত্য পরিবেশন করেন দেশের জনপ্রিয় শিল্পীরা। প্রবাসের মাটিতে ভিন্ন আমেজের সার্বজনীন উৎসব উপভোগ করতে বাংলাদেশী প্রবাসী নারী শিশু, বৃদ্ধ আবাল বনিতা সহ সব শ্রেনীর হাজার হাজার দর্শনার্থী মেলায় দলে দলে যোগদান করে। এ বিষয়ে আয়োজক কমিটির মো. মওদূদ মোল্লা ও পিএইচডি স্কলার এ কে এ লিটন বলেন, আমরা অভূতপূর্ব সারা পেয়েছি,কুয়ালালামপুরে এই বাংলাদেশি মেলাতে যেভাবে দলে দলে প্রবাসীরা অংশগ্রহণ করেছে আমরা ভবিষ্যতে এই ধরনের সাংস্কৃতিক মেলা আয়োজন করগে উৎসাহিত হব।

মেলায় বাংলাদেশী কমিউনিটির নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন, এম.ই.এফ গ্লোবাল এসডি এন বি এইচডি এর ম্যানেজিং ডিরেক্টর বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ্ব মকবুল হোসেন মুকুল। বারাকাত ডাইনামিক গ্রুপ অফ কোম্পানীর চেয়ারম্যান দাতো শ্রী ‘আলহাজ্ব কামরুজ্জামান কামাল, এসএনটি ট্রেডিং এর ম্যানেজিং ডিরেক্টর মনির বিন আমজাদ। এএলআর দায়া ইম্পিয়ান সার্ভিস এর ম্যানেজিং ডিরেক্টর লিটন কাজী। হারামনি বিনামাস গ্রুপের ডিরেক্টর মো. মনিরুজ্জামান মনির, এলবিবিএম হোল্ডিং এর ডিরেক্টর বি এম বাবুল হাসান। কমিউনিটি নেতা মনসুর আল বাসার সোহেল, মশিউর রহমান লিংকন সহ আরো অনেকে।

এদিকে প্রবাসের মাটিতে বাংলাদেশি কৃষ্টি কালচারের এ ধরনের সার্বজনীন মেলা ও অনুষ্ঠিত হওয়ায় সন্তোষ প্রকাশ করে দর্শনার্থীরা বলেন, এধরণের দেশীয় সংস্কৃতির অনুষ্ঠানেকে আমরা সব সময়ই স্বাগত জানাই, আজকের এই মেলাতে এসে হাজার হাজার মাইল দূরে থেকে চিরচেনা বাংলাদেশের রুপ রস ও সৌন্দর্য উপভোগ করতে পারছি।

বার্তাবাজার/এম আই