নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় যক্ষ্মা নিয়ন্ত্রণে স্থানীয় গণ্যমান্য ব্যাক্তদের নিয়ে দিনব্যাপী ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত হয়েছে। এতে উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে আসা বিভিন্ন শ্রেণী পেশার অর্ধশতাধিক গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর ) সকালে জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি ও ব্রাকের আয়োজনে উপজেলার ক্যাফে ২৪ চাইনিজ এন্ড রেস্টুরেন্টের হলরুমে সভাটি অনুষ্ঠিত হয়।
ব্র্যাক হাতিয়া শাখার প্রোগ্রাম অর্গানাইজার মো: ইব্রাহিম খলীল এর সঞ্চালনায় ওরিয়েন্টেশন সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা সুরাইয়া আক্তার লাকী।

অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, সংস্থাটির প্রোগ্রাম অর্গানাইজার ইরাক উদ্দিন, প্রোগ্রাম অফিসার আনোয়ার ইসলাম রুবেল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের (এমওডিসি) খালেদ সাইফুল্লা ফয়সাল, সাংবাদিক, জনপ্রতিনিধি, বিভিন্ন বিদ্যালয়ের প্রধান, মসজিদের ইমামসহ পল্লী চিকিৎসক বৃন্দ।

সভায় যক্ষ্মা কী, প্রকারভেদ, কীভাবে ছড়ায়, যক্ষ্মা রোগের লক্ষণ, রোগ শনাক্তকরণ ও করণীয়, তামাকের সঙ্গে যক্ষ্মার সম্পর্ক, যক্ষ্মারোগ সম্পর্কে সামাজিক ধারণা এবং যক্ষ্মা নিয়ন্ত্রণে অংশগ্রহণকারীদের ভূমিকা, আইপিটি চিকিৎসা, এমডিআর টিবি ওটিপিটি সম্পকে আলোচনা করা হয়।

এছাড়া ব্র্যাকের কার্যক্রম ও যক্ষ্মা রোগের চিকিৎসা কোথায় পাওয়া যায়, নিয়মিত পুরো মেয়াদের চিকিৎসা সম্পূর্ণ করা কেন জরুরি, ডটস কী ও এর গুরুত্ব এবং ওষুধের সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া ও করণীয় নিয়ে আলোচনা করেন চিকিৎসকরা।

বার্তাবাজার/এম আই