চট্টগ্রামে চীন থেকে মিথ্যা ঘোষণা দিয়ে আমদানিকৃত এক কন্টেইনার (৭৯৯ বেইল) কাপড় জব্দ করেছে কাস্টমসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখা।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বিষয়টি জানান, চট্টগ্রাম কাস্টমসের ডেপুটি কমিশনার (এআইআর) মোঃ সাইফুল হক।

তিনি বলেন, নারায়ণগঞ্জের ফতুল্লার আমদানিকারক প্রতিষ্ঠান নাজমুল হোশিয়ারি চীন থেকে শতভাগ পলি নিটেড ফেব্রিক্স আনার ঘোষণা দিয়ে এক কনটেইনারে ৭৯৯ বেইল কাপড় আমদানি করে। আমদানি পণ্যের ঘোষিত মূল্য ছিল ১২ হাজার ২৮০ মার্কিন ডলার। চট্টগ্রামের হালিশহর আনন্দিপুর গেট এলাকার সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান আহসান এন্টারপ্রাইজ পণ্য চালানটি খালাসের দায়িত্বে ছিল। সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান গত ১৩ সেপ্টেম্বর এসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে বিল অব এন্ট্রি দাখিল করে।

এরপর কাস্টমসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখার কর্মকর্তারা চালানটির বিভিন্ন বিষয় সূত্র পর্যালোচনা করে মিথ্যা ঘোষণা দিয়ে পণ্য আমদানির বিষয়ে নিশ্চিত হন। এরপর এসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে চালানটি লক করে খালাস বন্ধ করে দেয় এআইআর শাখা। এরপর গত মঙ্গলবার চালানটি শতভাগ কায়িক পরীক্ষা করা হয়। এতে কনটেইনারটিতে প্রায় ২৮ মেট্রিক টন ওভেল স্যুটিং অ্যান্ড পেন্টিং ফেব্রিক্স পাওয়া যায়। এতে প্রায় কোটি টাকার শুল্ক ফাঁকির চেষ্টা করা হয়েছে।

বার্তাবাজার/এম আই