ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) পার্লামেন্টে আগামীকাল বুধবার (১৩ সেপ্টেম্বর) বাংলাদেশে মানবাধিকার, গুম, খুনসহ আইনশৃঙ্খলা বাহিনীর বিতর্কিত কর্মকাণ্ড এবং অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিয়ে প্রস্তাব পার্লামেন্টের নির্ধারিত এজেন্ডায় স্থান পেয়েছে।

নির্ধারিত ডিবেটের শিরোনাম দেওয়া হয়েছে ‘হিউম্যান রাইটস সিচ্যুয়েশন ইন বাংলাদেশ’। ২০২৩/২৮৩৩ (আরএসপি) এবং পার্লামেন্ট ও কমিশনের রুল ১৩৫ মোতাবেক ডিবেট অন কেইসেস অব ব্রিচেস অব হিউম্যান রাইটস, ডেমোক্র্যাসি অ্যান্ড দ্য রুল… (ম্যাক্সিমাম রুল ১৩৫) অধীনে পার্লামেন্টে বাংলাদেশের গণতন্ত্র, মানবাধিকার লঙ্ঘনসহ বিভিন্ন দাবি নিয়ে ইইউ পার্লামেন্টে এই নির্ধারিত বিতর্ক।

এ বিষয়ে নির্ধারিত বিতর্ক এশিয়া-প্যাসিফিক এবং ইইউ পার্লামেন্ট নিয়ে কাজ করা অভিজ্ঞতা সম্পন্ন বিএনপির আন্তর্জাতিকবিষয়ক সহসম্পাদক ডক্টর শাকিরুল ইসলাম খান শাকিল জানান, ইউরোপীয় ইউনিয়ন কমিশন, পার্লামেন্ট মেম্বার, সেক্রেটারিয়েটসহ নানা স্তরে বাংলাদেশে দীর্ঘদিন ধরে চলে আসা গুম-খুন-হত্যা, বিরোধী রাজনৈতিক নেতাকর্মীদের নিপীড়নের ডকুমেন্টারি এভিডেন্সসহকারে ধারাবাহিকভাবে কমিশনের নানা স্তরে আমরা তুলে ধরেছি।

তিনি আরও জানান, ইইউ পার্লামেন্ট সচিবালয়সহ এমপিদের কাছে তারা ১১ দফা দাবি সম্বলিত প্রস্তাব পার্লামেন্টে আনার জোর দাবি জানিয়ে আসছিলেন। তারই ফলে আগামী বুধবার সকালে এই বিতর্ক অনুষ্ঠিত হবে। আমরা দৃঢ়ভাবে আশাবাদী পার্লামেন্টে এই মোশন (সিদ্ধান্ত) পাশ করবে।

তিনি বলেন, সবাই অবগত আছেন যে, বাংলাদেশে এখন এক ক্রান্তিকাল অতিক্রম করছে। কারও জানমালের নিরাপত্তা নেই।

পার্লামেন্টের বিশ্বস্ত সূত্রে জানা গেছে, আজারবাইজান, গুয়াতেমালা আর বাংলাদেশের মানবাধিকার, গণতন্ত্র ও আইনের শাসন নিয়ে ইইউ পার্লামেন্টে এই বিতর্ক অনুষ্ঠিত হবে।

পার্লামেন্ট আইন সচিবালয় সূত্রে জানা গেছে, ইইউ চায় সব পক্ষের অংশগ্রহণমূলক ফেয়ার ক্রেডিবল ইলেকশনের মাধ্যমে গণতান্ত্রিক শাসন কাঠামোতে বাংলাদেশ পরিচালিত হোক। সে জন্য ইইউ রাজনৈতিক শাখাকে কাজের সমন্বয়ের দায়িত্ব দেওয়া হয়েছে বলে সূত্র উল্লেখ করেছেন।

বেলজিয়াম বিএনপির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আলম হোসেন জানান, আমাদের দীর্ঘদিনের প্রচেষ্টায় ইউরোপীয় পার্লামেন্টের প্রত্যেক গ্রুপ আলাদা আলাদা প্রস্তাব বাংলাদেশ বিষয়ে জমা করেছে। আশা করছি, ইউরোপিয়ান পার্লামেন্টে সংসদ সদস্যদের বিতর্কে বাংলাদেশের সংকট সমাধানের পথ সুগম হবে।

বার্তাবাজার/এম আই