ঢাকা-বরিশাল মহাসড়কের মাদারীপুরের রাজৈর উপজেলার টেকেরহাট কুমার নদীর উপর নির্মিত ‘টেকেরহাট হ্যামিল্টন সেতু’ এর নাম পরিবর্তন করে বীর মুক্তিযোদ্ধা ‘শওকত আলী হাওলাদার সেতু’ নামকরণ করা হয়েছে। বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও মাদারীপুর-২ আসনের এমপি শাজাহান খানের প্রস্তাবে এ নাম পরিবর্তন করা হয়।

জানা যায়, গত ১৬ এপ্রিল-২০২৩ তারিখে টেকেরহাট হ্যামিল্টন সেতুর নাম পরিবর্তন করে শওকত আলী হাওলাদার নামে করার জন্য প্রধানমন্ত্রীর কাছে আবেদন প্রেরণ করেন মাদারীপুর-২ এমপি বীর মুক্তিযোদ্ধা শাজাহান খান। পরে যাচাই-বাছাই শেষে গত ৭ সেপ্টেম্বর-২০২৩ তারিখে নাম পরিবর্তনের জন্য পরবর্তী প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শওকত আলী হাওলাদার ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ও বিশিষ্ট রাজনীতিবিদ। তিনি রাজৈর উপজেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন সময়ের সাধারণ সম্পাদক ও পরবর্তীতে ১৯৯৬ সালে সভাপতি হন এবং মাদারীপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ছিলেন। এছাড়া আওয়ামী লীগ প্রতিষ্ঠায় ও ১৯৭১ সালে মুক্তিযোদ্ধাদের সংগঠিত করতে অসামান্য অবদান রেখেছেন।

বার্তাবাজার/এম আই