ডেঙ্গু প্রতিরোধ ও জনসচেতনতার জন্য ৩ দিনব্যাপী লিফলেট বিতরণ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। মঙ্গলবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত ঢাকাসহ সকল মহানগরে এই লিফলেট বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত হবে।

সোমবার (১১ সেপ্টেম্বর) বিকেলে নয়াপল্টনে সংবাদ সম্মেলন করে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, ডেঙ্গু প্রতিরোধে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আগামী তিন দিন সব মহানগরে লিফলেট বিতরণ করবে বিএনপি।

রুহুল কবির রিজভী বলেন, ডেঙ্গুতে মৃত্যু কমছে না। এডিস মশাবাহিত ডেঙ্গু রোগ বছরব্যাপী আক্রান্ত করে, বর্ষা ও শরৎ মৌসুমে এর প্রকোপ বৃদ্ধি পায়। সেপ্টেম্বরের শুরু থেকেই ডেঙ্গুতে মৃতের সংখ্যা অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে। বর্তমানে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা কমে যাওয়ার কোনো লক্ষণ নেই। বারবার এই ভয়াবহ রোগের পুনরাবৃত্তি হওয়া সত্ত্বেও সরকারের আগাম কোনো সতর্কতা বা পূর্বাভাস দেওয়া ও প্রতিরোধের কোনো চেষ্টা করা হয়নি। এই প্রাণবিনাশী রোগ প্রতিরোধে সরকারের আগাম প্রস্তুতি থাকলে মহামারি পরিস্থিতির উদ্ভব হতো না।

তিন আরও বলেন, এ বছর বিস্ময়কর ডেঙ্গু রোগের প্রাদুর্ভাবে ঢাকাসহ সারাদেশে মানুষের মধ্যে চরম আতঙ্ক ছড়াচ্ছে। অথচ রোগ প্রতিরোধে সরকারের তেমন কোনো উদ্যোগ নেই। রোগ নির্ণয়ে নিম্নমানের কীট ও চিকিৎসা সরঞ্জামাদির কারণে রোগীদের বেহাল দশা। প্রতিদিনই ডেঙ্গু রোগী বাড়ছে। হাসপাতালে রোগীর ঠাঁই হচ্ছে না। এই ফ্যাসিস্ট সরকারের মানবদরদী সত্তার অভাবের কারণেই জনগণের জীবন ঝুঁকির মধ্যে। এই শোচনীয় অবস্থার জন্য অবৈধ শাসকগোষ্ঠীই দায়ী।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ফরহাদ হালিম ডোনার, আব্দুস সালাম, স্বাস্থ্যবিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম প্রমুখ।

বার্তা বাজার/জে আই