মালয়েশিয়ায় মানব পাচার মামলায় ৩,১৯৩ জন গ্রেপ্তার করেছে দেশটির অভিবাসন বিভাগ। ইমিগ্রেশনের ডেপুটি ডিরেক্টর-জেনারেল (অপারেশন) জাফরি এমবোক তাহা বলেছেন, ২০১৫ সালের জানুয়ারি থেকে চলতি বছরের মে পর্যন্ত মানব পাচার মামলায় ৩,১৯৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

জাফরি এমবোক তাহা বলেছেন, এই সময়ের মধ্যে ২,১১০ টি মামলার তদন্তে মানব পাচার এবং অভিবাসীদের চোরাচালান বিরোধী আইন ২০০৭ এর অধীনে কিছু ব্যক্তিকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থার বার্নমা রেডিওতে এক সাক্ষাতকারে ইমিগ্রেশনের ডেপুটি ডিরেক্টর-জেনারেল (অপারেশন) জাফরি এমবোক তাহা বলেছেন, মানব পাচারের ঘটনাগুলি লিঙ্গ বা বয়স নির্বিশেষে মালয়েশিয়ান এবং বিদেশী উভয়কেই প্রভাবিত করে।

জাফরি বলেন, মানব পাচারের বিরুদ্ধে লড়াই করা শুধুমাত্র আইন প্রয়োগকারী সংস্থার কাজ নয় কারণ এর জন্য সম্প্রদায়ের সমর্থন ও সহযোগিতা প্রয়োজন।

তিনি বলেন, মামলা পরিচালনার ক্ষেত্রে যে চ্যালেঞ্জের মুখোমুখি হয়। তার মধ্যে একটি হল ভিকটিমদের সহযোগিতা পাওয়া। এমন পরিস্থিতি রয়েছে যেখানে ভুক্তভোগীরা অভিযোগ দায়ের করতে অস্বীকার করে। এটি ভয় বা মানসিক আঘাতের কারণে হতে পারে, যা কর্তৃপক্ষের পক্ষে ব্যবস্থা নেওয়া কঠিন করে তোলে।

বার্তাবাজার/এম আই