মানিকগঞ্জে বিআইডব্লিউটিএ’র অধীনে নৌ অভ্যন্তরীণ পুরাতন টার্মিনাল সংলগ্ন সরকারী ৩টি পুরাতন স্থাপনা ভাড়া দিয়ে প্রায় ১৩ লক্ষ টাকা আত্মসাৎ অভিযোগ উঠেছে সাবেক ও বর্তমান পোর্ট অফিসার মোঃ সাজ্জাদুর রহমানের বিরুদ্ধে।

অনুসন্ধানে জানা যায়, ২০০১ সাল থেকে আরিচা-নগরবাড়ী নৌ-রুটে ফেরী চলাচল বন্ধ হওয়ার পর থেকেই বিআইডব্লিউটিএ’র অফিস, কাউন্টার ও হোটেল বন্ধ হয়ে যায়। ঠিক সেই সময় থেকেই প্রায় ২২ বছর যাবৎ বিআইডব্লিউটিএ’র সাবেক ও বর্তমান পোর্ট অফিসার এই অফিস, কাউন্টার ও হোটেল স্থানীয় ব্যাবসায়ীদের নিকট ভাড়া দিয়ে প্রতি মাসে ৫ হাজার টাকা নেন। মাসিক ৫ হাজার টাকা ভাড়া হিসাবে প্রতি বছরে ৬০ হাজার টাকা জমা হওয়ার কথা সরকারী কোষাগারে। এভাবে ২২ বছরে প্রায় ১৩ লক্ষ ২০হাজার টাকা সরকারী কোষাগারে জমা না করে, যখন যে দায়িত্বে থাকে তখন সেই পোর্ট অফিসার এ টাকা আত্মসাৎ করেন বলে অভিযোগ করেন ব্যাবসায়ীরা।

ট্রান্সপোর্ট ব্যবসায়ী মোঃ আফতাব উদ্দিন বলেন, আমি প্রতি মাসে পোর্ট অফিসারকে ভাড়া দেই। এবং দোকান ভাড়ার রশিদ চাইলে তিনি আমাকে বলেন ভাড়ার রশিদ লাগবে না। ভাড়ার রশিদ নিয়ে বেশি বাড়াবাড়ি করলে দোকান ছাড়ার হুমকি দেন।

অন্য ব্যবসায়ী মোঃ সাইদ জানান, আমরা দীর্ঘদিন যাবৎ পুরাতন অফিসটি ব্যবহার করে আসছি। পোর্ট অফিসার অফিসের ভাড়া বাবদ ৫ হাজার টাকা তার বিকাশে পেমেন্ট করতে বলেন। এবং আমাদের অফিসে যেতে বারন করেন। আমরা সব সময় বিকাশে প্রেমেন্ট করতে পারি নাই, অনেক সময় তাদের হাতেও টাকা দেই।

আরিচা শাখার বিআইডব্লিউটিএ’র পোর্ট অফিসার মোঃ সাজ্জাদুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আমি কিছু জানিনা, আমার সাথে এধরণের কোন লেনদেন হয় নাই। এইটা ডাহা মিথ্যা কথা। আমরা ওই স্থাপনাগুলো ভাড়া দেইনি। স্থাপনাগুলো এখন আমাদের প্রয়োজন আছে। তাই আমরা আমাদের আনসার বাহিনী দিয়ে কয়েক দিনের মধ্যেই তাদেরকে সরিয়ে দেব।

বার্তাবাজার/এম আই