এস আলম গ্রুপের বিদেশে বিনিয়োগ বা অর্থ স্থানান্তরের অভিযোগের সত্যতা অনুসন্ধানে হাইকোর্টের নির্দেশের ওপর আগামী ৮ জানুয়ারি পর্যন্ত ‘স্ট্যাটাসকো’ দিয়ে বিষয়টি আপিল বিভাগে শুনানির জন্য নির্ধারণ করা হয়েছে।

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে এস আলমের করা আবেদনের শুনানি নিয়ে বুধবার আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমের চেম্বার আদালত ‘স্ট্যাটাসকো’র আদেশ দেন।

আজকের এই আদেশের ফলে এস আলম গ্রুপের বিদেশে বিনিয়োগ বা অর্থ স্থানান্তরের অভিযোগের সত্যতা অনুসন্ধানের কার্যক্রম আগামী বছরের ৮ জানুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে জানিয়েছেন এই গ্রুপের পক্ষের আইনজীবী।

আজ আদালতে এস আলম গ্রুপের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী আজমালুল হোসেন কেসি, সিনিয়র আইনজীবী আহসানুল করিম ও সিনিয়র আইনজীবী সাঈদ আহমেদ রাজা। দুদকের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী খুরশিদ আলম খান। অন্যদিকে ছিলে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

‘এস আলমের আলাদিনের চেরাগ’ শিরোনামে গত ৪ আগস্ট ইংরেজি দৈনিক ডেইলি স্টারে প্রকাশিত অনুসন্ধানী প্রতিবেদন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চের নজরে আনলে আদালত স্বপ্রণোদিত হয়ে রুলসহ আদেশ দেন। হাইকোর্ট তার আদেশে এস আলম গ্রুপের বিদেশে বিনিয়োগ বা অর্থ স্থানান্তরের অভিযোগের সত্যতা অনুসন্ধানের নির্দেশ দিয়ে দুই মাসের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

গত ৪ আগস্ট ডেইলি স্টারে প্রকাশিত অনুসন্ধানী প্রতিবেদনে বলা হয়েছে, ‘এস আলম গ্রুপের মালিক মোহাম্মদ সাইফুল আলম সিঙ্গাপুরে কমপক্ষে এক বিলিয়ন মার্কিন ডলারের ব্যবসাপ্রতিষ্ঠান গড়ে তুলেছেন। যদিও বিদেশে বিনিয়োগ বা অর্থ স্থানান্তরে বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে এ সংক্রান্ত কোনো অনুমতি তিনি নেননি। এছাড়া এই প্রতিবেদনে তিন মহাদেশে এদের অর্থ ছড়ানোর কথা বলা হয়েছে।’

বার্তা বাজার/জে আই