ক্ষমতাসীল দল আওয়ামী লীগের শান্তি সমাবেশে নেতাকর্মীদের ঢল নেমেছে। খণ্ড খণ্ড মিছিল নিয়ে আওয়ামী লীগ ও এর বিভিন্ন অঙ্গ-সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোর নেতাকর্মীরা আসছেন সমাবেশস্থলে। যদিও অনেক নেতাকর্মী বৃষ্টি এড়াতে সমাবেশস্থল থেকে কিছুটা দূরে আশ্রয় নেন। তবে ইতিমধ্যে কানায় কানায় পূর্ণ হয়ে গেছে বায়তুল মোকাররম মসজিদের আশপাশের এলাকা।

শুক্রবার (২৮ জুলাই) দুপুর ২টায় তিন সংগঠনের যৌথ উদ্যোগে এই শান্তি সমাবেশ শুরু হওয়ার কথা রয়েছে। জাতীয় মসজিদের দক্ষিণ গেটে ৬৪ ফুট দৈর্ঘ্য ও ২৮ ফুট প্রস্থের মঞ্চ তৈরি করা হয়েছে। সমাবেশস্থল থেকে শুরু করে পল্টন-গুলিস্তান জুড়ে মাইক লাগানো হয়েছে। সমাবেশে প্রধান অতিথি হিসেবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বক্তব্য রাখবেন।

এদিন দুপুরে সরেজমিনে দেখা যায়, ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগসহ অন্যান্য অঙ্গ-সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মী ও সমর্থকরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে সমাবেশস্থলে আসছেন। তারা সমাবেশস্থল, গুলিস্তান, জিরো পয়েন্ট ও আশপাশের এলাকায় অবস্থান করে বিভিন্ন স্লোগান দিচ্ছেন।

আয়োজক সংগঠনগুলোর নেতারা জানিয়েছেন, এই সমাবেশকে ঘিরে সকল ইউনিটকে বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে কেন্দ্র থেকে। ঢাকাসহ সারা দেশ থেকে কয়েক লাখ নেতাকর্মী সমাবেশে যোগ দিচ্ছেন। বিশেষ করে ঢাকার পার্শ্ববর্তী ৫ জেলার নেতাকর্মীরা আসছেন। এই সমাবেশে এযাবতকালের সবচেয়ে বড় গণজমায়েত হবে। এখান থেকে গুরুত্বপূর্ণ রাজনৈতিক বার্তা দেবেন কেন্দ্রীয় নেতারা।

বার্তা বাজার/জে আই