অর্থমন্ত্রীকে সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে উপস্থিত মালয়েশিয়া আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের নেতা কর্মীরা বলেন, মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাস থেকে পাসপোর্ট নবায়ন করতে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে প্রবাসীদের, একটি পাসপোর্ট রিনিউ করতে ৫ থেকে ৬ মাস লাগছে, যথাসময়ে প্রবাসীরা পাসপোর্ট হাতে না পেয়ে অবৈধ হয়ে যাচ্ছেন প্রবাসীরা। এ বিষয়ে দূতাবাসসহ সরকারের উচ্চ পর্যায়ে ব্যাবস্থার নেওয়ার কথা বার বার অবহিত করলেও পাসপোর্ট সমস্যায় দীর্ঘ সময় ধরে প্রবাসীরা দুর্ভোগ পোহাতে হচ্ছে।

তাছাড়াও প্রবাসীরা কোন কারণে মালয়েশিয়া মারা গেলে তার মরদেহ স্বজনদের কাছে ফেরত পাঠাতে দূতাবাসে বরাদ্দ না থাকায় প্রবাসীদের কাছে ভিক্ষা করে টাকা সংগ্রহ করে মরদেহ উদ্ধার করে দেশে পাঠাতে হয়, নেতৃবৃন্দরা অনুরোধ করেছেন প্রবাসীদের মরদেহ পাঠাতে সরকার যেন দূতাবাসে পর্যাপ্ত বরাদ্দ রাখেন এবং জেলখানায় আটক প্রবাসীদের যেন দ্রুত নিজ দেশে ফেরত পাঠানো হয়।

তাছাড়াও অর্থ মন্ত্রীর কাছে সরাসরি অভিযোগ করে এক প্রবাসী বলেন, দূতাবাসে গেলে দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারী গণপ্রবাসী বাংলাদেশিদের সাথে দূর্ব্যাবহার করেন, তারা ভালো আচরণ করেন না, দূতাবাসের সেবা পেতে দীর্ঘ সময় ভোগান্তি পোহাতে হয়।

পাসপোর্ট আপনাদের অধিকার এটা আপনারা পাবেন, কিন্তু এটা পেতে কাউকে ঘুষ দিবেন না, ঘুষ দাতা ও গ্রহীতা দুজনই জাহান্নামী, আপনারা কেউ ঘুষ নেবেন না এবং দিবেনও না বলে মন্তব্য করেছেন অর্থ মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, এসময় তিনি সব অভিযোগ শুনার পর এগুলো সমাধানেরও আশ্বাস দেন মন্ত্রী। গতকাল কুয়ালালামপুর ফাইভ স্টার হোটেল জি টাওয়ারে মালয়েশিয়া আওয়ামী লীগ ও তার অংগ সংগঠন কর্তৃক আয়োজিত তাকে দেওয়া সংবর্ধনা ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন অর্থমন্ত্রী।

সংবর্ধনা ও আলোচনা সভার সভাপতিত্ব করেন মালয়েশিয়া আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মকবুল হোসেন মুকুল ও সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক অহিদুর রহমান অহিদ ও সাখাওয়াত হক জোসেফ।

অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন, মালয়েশিয়া আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি দাতু সেরী কামরুজ্জামান কামাল। বিশেষ অথিতি ছিলেন, সহ সভাপতি দাতু সেরী জালাল উদ্দীন সেলিম, কুমিল্লা জেলা আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক মো. রফিকুল হোসেন।

এসময় আরো উপস্থিত ছিলেন, মালয়েশিয়া আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীসহ শত শত প্রবাসীবৃন্দ।

বার্তাবাজার/এম আই