পরিবেশের ভারসাম্য রক্ষা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায়, বিশেষত বজ্রপাত থেকে রক্ষা পেতে পটুয়াখালীর মহিপুরে দুই গ্রামে তিন শতাধিক তালগাছের চারা রোপণ করা হয়েছে। মহিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফজলু গাজী নিজ উদ্যোগে এসব তালগাছের চারা রোপণ করেন।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ইউনিয়নের নজীবপুর ও পুরানমহিপুর গ্রামের কাঁচা রাস্তার দুই ধারে শাড়ি শাড়ি তাল গাছের চারা রোপন করে তাতে নেট জাল দিয়ে বেড়া দেওয়া রয়েছে। যাতে গরু ছাগল চারাগাছ গুলো খেয়ে নষ্ট না করে। বরিশালের বিভিন্ন স্থান থেকে এসব তাল গাছের চারা আনা হয়েছে বলে জানা গেছে।

মহিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফজলু গাজী বলেন, তাল গাছ একদিকে তাল গাছ একদিকে যেমন বজ্রপাত থেকে রক্ষা করতে সহায়ক। অন্যদিকে পরিবেশের উষ্ণতা রোধেও এর গুরুত্ব অপরিসীম। এছাড়াও তালের রসে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে, যা থেকে সহজেই এই ভিটামিনের ঘাটতি পূরণ করা যেতে পারে।’ সবাইকে এই জাতীয় বৃক্ষ রোপণে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

এর আগে কর্তৃপক্ষের অনুমতি ছাড়া গ্রাম উন্নয়ন প্রকল্পের আওতায় রাস্তা সংস্কারে জন্য ত্রিশটি তালগাছ কাটার ঘটনায় হাইকোর্ট ওই চেয়ারম্যানকে সাময়িকভাবে বরখাস্ত করে। এবং ৩১ জুলাই শুনানির দিন ধার্য করে।

বার্তাবাজার/এম আই