ঢাকায় বিএনপির মহাসমাবেশ অংশ নিতে যেসব নেতাকর্মী ঢাকার বাইরে থেকে রওয়ানা হয়েছেন কোথাও কোথাও তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি। দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। বুধবার (২৬ জুলাই) দুপুরে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ করেন তিনি।

এসময় বিএনপির মহাসমাবেশ সফল করতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান যে বক্তব্য দিয়েছেন তা সময়োপযোগী ও ভোটাধিকার প্রতিষ্ঠা করতে দেশবাসীকে সাহস যোগাবে বলে মন্তব্য করেন রিজভী।

যেসব নেতাকর্মী সারাদেশে আওয়ামী সন্ত্রাসী ও পুলিশ বাহিনী কর্তৃক হামলা এবং মামলার শিকার হয়েছেন তাদের বিবরণ তুলে ধরে রিজভী বলেন, ঝিনাইদহ জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সাজেদুর রহমান পাপ্পু, জেলা বিএনপির সহ দপ্তর সম্পাদক সাকিব আহমেদ বাপ্পি, জেলা স্বেচ্ছাসেবকদলের আহ্বায়ক কামরুজ্জামান সিদ্দিক, সদর উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক জাহাঙ্গীর হোসেন মিন্টু, জেলা ছাত্রদলের সহ সভাপতি মিলুসহ ৫ জনকে আজ ভোর ৫টায় পদ্মা সেতু পার হওয়ার পর বাস থেকে বংশাল থানার পুলিশ গ্রেপ্তার করে। দোহার পৌর বিএনপির সভাপতি আব্দুল কুদ্দুস ও পৌর যুবদলের সাবেক সভাপতি লুৎফুর রহমানকে গতকাল রাতে দোহার থেকে পুলিশ গ্রেপ্তার করে।

তিনি বলেন, গত ১৮ জুলাই বগুড়ার আদমদীঘি উপজেলা শান্তিপূর্ণ পদযাত্রা কর্মসূচি পালন শেষে ফেরার পথে বাস ভাংচুরের অভিযোগে আদমদীঘি উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বিএনপি নেতা আব্দুল মুহিত তালুকদারসহ ২২জন নেতাকর্মীর বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মিথ্যা মামলা দায়ের করেন শাহ ফতেহ আলী পরিবহনের চালক মোঃ ফেরদৌস।

উল্লেখ্য যে, পরিবহনের চালক ফেরদৌস বলেন, মামলার এজাহারে আসামিদের বিষয়ে কিছুই জানেন না এবং কোনো আসামিকেও চিনেন না। পুলিশ সাদা কাগজে তার টিপসই নিয়ে এই মামলা সাজিয়েছে। এই মর্মে বাদী কোর্টে অ্যাফিডেভিট করেছেন। তারপরেও পুলিশ আসামিদের বাড়ি বাড়ি তল্লাশি ও হয়রানি করছে।

রিজভী বলেন, গতকাল ২৫ জুলাই রাতে ডেমরা থানা বিএনপি নেতা মো. কবির হোসেন খাঁন ও হাজী মো. হযরত আলীকে পুলিশ গ্রেফতার করেছে। খিলগাঁও থানা অন্তর্গত ১নং ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি মামুনুর রশিদ, ২নং ওয়ার্ড যুবদলের সাধারণ সম্পাদক মকবুল বক্স, খিলগাঁও থানা শ্রমিক নেতা রিয়াজ মাস্টার, যুবদল নেতা হকি ও সিরাজুলকে গতকাল রাতে পুলিশ গ্রেপ্তার করেছে।

তিনি বলেন, ঢাকায় আসার পথে মোড়লগঞ্জ পৌর যুবদলের সাংগঠনিক সম্পাদক আব্বাস মুন্সি এবং মংলা থেকে আসা স্বেচ্ছাসেবক দল নেতা মো. মিজান, যুবদল নেতা রনি ও রানাকে যাত্রাবাড়ি থেকে পুলিশ গ্রেফতার করে। কিশোরগঞ্জ জেলা হোসেনপুর উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক রবিনকে ঢাকা থেকে পুলিশ গ্রেফতার করেছে। তুরাগ থানাধীন ৫৪নং ওয়ার্ড বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক জমির বক্স, বনানী থানার ৯নং ওয়ার্ড বিএনপির সভাপতি মো. মমিন, রূপনগর থানার যুগ্ম আহ্বায়ক মো. এটিএম অলিউল হাসানাত, যুগ্ম আহ্বায়ক শেখ হাবিবুর রহমান ও বাড্ডা থানাধীন ২১নং ওয়ার্ড বিএনপির সিনিয়র সহ সভাপতি মো. জয়দর আলীকে পুলিশ গ্রেপ্তার করেছে।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, মুন্সীগঞ্জ জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মহিউদ্দিন আহমেদ বার বার জামিন পাওয়া সত্ত্বেও জেল গেইট থেকে পুনরায় পুলিশ গ্রেপ্তার করেছে। তিনি বর্তমানে অসুস্থ, দীর্ঘদিন কিডনি ডায়ালাইসিস করে আসছেন।

রিজভী জানান, ১৮ ও ১৯ জুলাই পদযাত্রা এবং ২২ জুলাই ঢাকায় তারুণ্যের সমাবেশকে কেন্দ্র করে নিহত হয়েছেন ২ জন। আহত প্রায় ৪ হাজার ১০০’র অধিক। গত ১৯ মে হতে অদ্যাবধি পর্যন্ত বিএনপির কেন্দ্র ঘোষিত জনসমাবেশকে কেন্দ্র করে সারাদেশের প্রাপ্ত তথ্যানুযায়ী মোট মামলা ৩২০টি, মোট গ্রেফতার ১৩৯০জন, মোট আসামি প্রায় দেড় হাজারের অধিক নেতাকর্মী।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতুল্লাহ বুলু, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভুঁইয়া ও জয়নুল আবদীন ফারুক, কেন্দ্রীয় নেতা খায়রুল কবির খোকন, অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, মীর সরফত আলী সপু, আব্দুল খালেক ও ফরহাদ হোসেন আজাদ প্রমুখ।

এদিকে স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসদকে গতকাল মঙ্গলবার (২৫ জুলাই) রাতে মিরপুরের বাসা থেকে ডিবি পুলিশ পরিচয়ে তুলে নিয়ে গেছে এবং সহ তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ওয়াসিম ইফতেখার কে রাজধানীর ফুলবাড়িয়া এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে বলে অভিযোগ করেছেন স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় দপ্তর।

বার্তা বাজার/জে আই