ঢাকায় আগামী ১ আগস্ট সমাবেশ করাসহ তিন দিনের কর্মসূচি ঘোষণা করেছে জামায়াতে ইসলামী বাংলাদেশ। সোমবার (২৪ জুলাই) রাজধানীতে এক সংবাদ সম্মেলন করে দলটি এই কর্মসূচি ঘোষণা করে।

জামায়াতের ভারপ্রাপ্ত আমির মুজিবুর রহমান বলেন, সরকার আবারও ২০১৪ ও ২০১৮ সালের মতো নির্বাচন করার ষড়যন্ত্র করছে। এ লক্ষ্যে প্রশাসনকে ঢেলে সাজাচ্ছে। জামায়াতে ইসলামীকে সভা-সমাবেশ ও মিছিল করতে দেওয়া হচ্ছে না। প্রশাসনের কাছে লিখিত আবেদন করার পরও সম্প্রতি সিলেট ও চট্টগ্রামে সমাবেশের অনুমতি দেওয়া হয়নি। বরং জামায়াতের নেতাকর্মীদের গ্রেপ্তার ও হয়রানি করা হচ্ছে।

এসময় সংসদ ভেঙে দিয়ে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন, জামায়াতের আমিরসহ গ্রেপ্তার নেতাকর্মী ও আলেমদের মুক্তিসহ বিভিন্ন দাবিতে তিন দিনের কর্মসূচি ঘোষণা করেন দলটির ভারপ্রাপ্ত আমির।

তিন দিনের কর্মসূচির মধ্যে আগামী ২৮ জুলাই দেশের সব মহানগরে মিছিল করবে জামায়াত। এরপর ৩০ জুলাই জেলা শহরগুলোতে মিছিল ও ১ আগস্ট ঢাকায় সমাবেশ করবে দলটি।

এর আগে, দীর্ঘ এক দশক পর গত ১০ জুন ঢাকায় প্রকাশ্যে সমাবেশ করে জামায়াত। তাদের সমাবেশ করার অনুমতি দেওয়াকে কেন্দ্র করে রাজনৈতিক অঙ্গনে ব্যাপক সমালোচনা হয়। পরে পরে সিলেট ও চট্টগ্রামে সমাবেশ করতে চাইলেও অনুমতি পায়নি দলটি।

বার্তাবাজার/এম আই