পারস্পারিক ব্যবসা-বাণিজ্য-বিনিয়োগ বৃদ্ধিতে এবং নিজেদের অর্থনৈতিক অগ্রযাত্রা অব্যাহত রাখতে বাংলাদেশ হতে পেশাভিত্তিক দক্ষ মানবসম্পদ নিয়োগে মালয়েশিয়ার সর্ববৃহৎ রাজ্য সারাওয়াক বাংলাদেশের সাথে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে।

আজ বৃহস্পতিবার (১৩ জুলাই) রাতে দূতাবাস থেকে এক পেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাজ্যটির প্রিমিয়ার (রাজ্য সরকার প্রধান) Datuk Patinggi Tan Sri (Dr) Abang Haji Abdul Rahman Zohari Tun Datuk Abang Haji Openg মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের মান্যবর হাইকমিশনার জনাব মো: গোলাম সরোয়ার এর সাথে রাজধানী কুচিং এ সারওয়াক রাজ্য সরকারের প্রশাসনিক সদরদপ্তরে অনুষ্ঠিত এক বৈঠকে এই আগ্রহের কথা জানান।

বৈঠকে হাইকমিশনার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রা তুলে ধরে বাংলাদেশের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধি, ব্যাবসা-বাণিজ্য সম্প্রসারণ, পেশাভিত্তিক দক্ষ মানবসম্পদ প্রেরণ, নবায়নযোগ্য শক্তি, ডিজিটাল অর্থনীতি, জলবায়ু পরিবর্তন মোকাবেলা, হালাল বাণিজ্য অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে যৌথ উদ্যোগ গ্রহণের বিষয়ে কাজ করার আহবান জানান। তিনি বাংলাদেশকে বিনিয়োগের অপার সম্ভাবনাময় দেশ হিসেবে তুলে ধরে সারাওয়াক রাজ্যের বিনিয়োগকারীদের বাংলাদেশে ১০০ টি বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের সুযোগ গ্রহণের আহবান জানান। বৈঠকে সারাওয়াক রাজ্যের প্রিমিয়ার রাজ্যটির অর্থনৈতিক উন্নয়ন পরিকল্পনা Post Covid Development Strategy (PCDS) 2030 তুলে ধরে এক্ষেত্রে দক্ষ মানবসম্পদ এর প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেন এবং বাংলাদেশের সাথে দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে কাজ করার বিষয়ে তার সরকারের ইতিবাচক অবস্থান তুলে ধরেন।

এ প্রসঙ্গে হাইকমিশনার উল্লেখ করেন যে, ডেমোগ্রাফিক ডিভিডেন্টকে কাজে লাগিয়ে ডাক্তার, প্রকৌশলী, বিজ্ঞানী, গবেষকসহ বাংলাদেশের বিভিন্ন পেশাভিত্তিক দক্ষ মানবসম্পদ পৃথিবীর বিভিন্ন দেশে নিয়োজিত রয়েছে এবং একইসাথে বাংলাদেশ বিশ্বের বিভিন্ন দেশে দক্ষ জনশক্তি প্রেরণ করে থাকে। অর্থনৈতিক অগ্রগতি অব্যাহত রাখতে সারাওয়াক রাজ্যকে সহযোগিতা করতে বাংলাদেশ প্রস্তুত রয়েছে এবং এক্ষেত্রে হাইকমিশন তথা বাংলাদেশ সরকারের পূর্ণ সহযোগিতার বিষয়ে তিনি আশ্বাস প্রদান করেন।

রাজ্যের উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ হতে পেশাভিত্তিক দক্ষ মানবসম্পদ নিয়োগ, ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণসহ অন্যান্য দ্বি-পাক্ষিক সকল বিষয়ে কার্যকার্যক্রম গ্রহনের জন্য সারওয়াক রাজ্যের সরকার প্রধান তাঁর দপ্তরের কর্মকর্তাদের তাৎক্ষিনকভাবে নির্দেশ প্রদান করেছেন। বাংলাদেশের জন্য সম্ভাবনাময় সারাওয়াক রাজ্যের সাথে ইতিবাচকভাবে কাজ করার লক্ষ্যে বাংলাদেশের হাই কমিশনের পক্ষ হতে খুব শীঘ্রই সংশ্লিষ্ট সকল বিষয়ে রাজ্য সরকারকে আনুষ্ঠানিক প্রস্তাব দেওয়া হবে। এর মাধ্যমে মালয়েশিয়ার এই অঞ্চলের সাথে বাংলাদেশের সম্পর্কের নতুন দিগন্ত উন্মোচিত হবে বলে আশা করা যায়।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন সারাওয়াক রাজ্যের স্টেট সেক্রেটারি দাতো শ্রী মোহাম্মদ আবু বকর মারজুকি এবং বাংলাদেশ হাইকমিশনের প্রথম সচিব (বাণিজ্যিক) প্রণব কুমার ঘোষ।

বার্তাবাজার/রাহা