বৃহস্পতিবার (১৩ জুলাই) দুপুরে আঞ্চলিক নির্বাচন কমিশন কার্যালয়ের সম্মেলন কক্ষে রিটার্নিং কর্মকর্তা মোঃ হাসানুজ্জামানের উপস্থিতিতে প্রতীক বরাদ্দ দেওয়া হয়।

প্রার্থীদের মধ্যে তৃণমূল বিএনপি প্রার্থী দীপক কুমার পালিত পেয়েছেন সোনালী আঁশ প্রতীক, স্বতন্ত্র প্রার্থী মনজুরুল ইসলাম ভূঁইয়া পেয়েছেন রকেট, আওয়ামী লীগের প্রার্থী মোঃ মহিউদ্দিন বাচ্চু পেয়েছেন নৌকা, জাতীয় পার্টির প্রার্থী মোঃ সামসুল আলম পেয়েছেন লাঙ্গল এবং বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট এর রশিদ মিয়া পেয়েছেন ছড়ি।

হাসানুজ্জামান আরো বলেন, নির্বাচনী আচরণবিধি মেনে প্রার্থীরা এখন থেকে তাদের নির্বাচনী প্রচার প্রচারণা চালাতে পারবেন। তবে কেও নির্বাচন আচরণবিধি লঙ্ঘন করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, চট্টগ্রাম-১০ আসনে সংসদ নির্বাচনে টানা তিনবারের বিজয়ী আওয়ামী লীগের প্রার্থী ও সংসদ সদস্য ডা. আফছারুল আমীন গত ২ জুন রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলে তাঁর আসনটি শূন্য হয়। এরপর উক্ত আসনে উপনির্বাচনের জন্য চট্টগ্রামের একাধিক দলের একাধিক নেতাকর্মীরা মনোনয়নের জন্য দৌড়ঝাপ শুরু করেন।

জেলা নির্বাচন অফিসার জাহাঙ্গীর হোসাইন জানান, আগামী ৩০ জুলাই সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চট্টগ্রাম ১০ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। উপনির্বাচনে ১৫৬টি ভোট কেন্দ্র ও ১২৫১টি বুথে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

ভোট গ্রহণে দায়িত্ব পালন করবেন ৩ হাজার ৯০৯জন। এছাড়াও অতিরিক্ত ৫ শতাংশসহ ৪ হাজার ১০৫ জন ভোট গ্রহণ কর্মকর্তাকে প্রস্তুত করা হচ্ছে।

প্রতি ভোট কেন্দ্রে একজন করে ১৫৬ জন প্রিসাইডিং কর্মকর্তা, প্রতি বুথে একজন করে সহকারী প্রিসাইডিং ১২৫১ জন এবং প্রতি বুথে ২ জন করে পোলিং অফিসার ২৫০২ জন দায়িত্ব পালন করবেন।

বার্তাবাজার/রাহা