বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো আগামী ১২ জুলাই সরকারবিরোধী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা করবে বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

সোমবার (১০ জুলাই) বিকেলে গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

আমীর খসরু বলেন, চলমান আন্দোলন যে পর্যায়ে এসেছে এখন জাতির সামনে একটি বার্তা দেওয়ার সময় এসেছে। আগামী ১২ জুলাই আমরা সেই বার্তাটাই দেবো। সে বিষয়ে আমাদের যৌথ ঘোষণার সিদ্ধান্ত হয়েছে আজ।

তিনি বলেন, যৌথভাবে আগামীতে আমাদের আন্দোলন এগিয়ে যাবে। সব শক্তিকে ঐক্যবদ্ধ করে আমাদের এ আন্দোলন। যুগপৎ ভাবে আমাদের এ আন্দোলন কর্মসূচি ঘোষণা হবে। রাষ্ট্র সংস্কারের বিষয়ে ঘোষণা হবে।

আন্দোলনে যে ৩৬ রাজনৈতিক দল রয়েছে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তাদের মূল্যায়ন করা হচ্ছে কি না বা তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে কি না এমন প্রশ্নের জবাবে খসরু বলেন, না আমরা যথেষ্ট সময় নিয়ে যুগপৎ আন্দোলনের সিদ্ধান্ত নিয়েছি। আগামীতেও যুগপৎ আন্দোলন নিয়ে আমরা এগিয়ে যাবো।

বিএনপির পক্ষ থেকে বৈঠকে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতাদের মধ্যে জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের চেয়ারম্যান শেখ রফিকুল ইসলাম বাবুল, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম বৈঠকে উপস্থিত ছিলেন।

বার্তাবাজার/এম আই