কুড়িগ্রামে চলছে অবৈধ বালু উত্তোলন, প্রশাসন নির্বিকার !

কুড়িগ্রামের চিলমারীতে ব্রহ্মপুর নদ থেকে অনিয়ন্ত্রিত ও অবৈধভাবে বালু উত্তোলন করে চলছে অবৈধ বালু ব্যবসায়ীরা।
চলতি বছরের জানুয়ারি মাসের ১৮ তারিখে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ‘বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ ‘অনুযায়ী বালু উত্তোলনের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়।সেই আইন অমান্য করে ব্রহ্মপুর নদের চিলমারি বন্দরে পয়েন্টে বালুর পাহাড় গড়ে তুলেছে অবৈধ বালু ব্যবসায়ী মহল।

বালু উত্তোলনের উপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে কিনা এ বিষয়ে জানতে চাইলে চিলমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ মোহাম্মদ শামসুজ্জাহ বার্তা বাজার কে জানান,”নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয় নাই,তিনি আরো জানান, ‘বালুমহল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ অনুসারে সরকার ঘোষিত বালুমহল ছাড়া বালু উত্তোলন করা আইনত দণ্ডনীয়। চিলমারীতে কোনও বালুমহাল নেই। চলতি বছর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে এসব অবৈধ বালু উত্তোলনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল কিন্তু কিছু অসাধু বালু ব্যবসায়ী এই আইন না মেনে বালু উত্তোলন করে চলছে। বিষয়টি বিভিন্ন মহল থেকে আমাকে জানানো হয়েছে খুব শীঘ্রই পরিদর্শন করে ব্যবস্থা গ্রহন করা হবে।

ব্রহ্মপুত্র সহ অন্যান্য নদ-নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে আন্দোলনকারী সংগঠন রেল-নৌ, যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটির জেলা সভাপতি তাজুল ইসলাম জানান, বালু উত্তোলনের উপর নিষেধাজ্ঞা জারি করায় মানুষের মাঝে একটা স্বস্তি এসেছিল কিন্তু আবার ব্রহ্মপুত্রের রমনা বন্দর থেকে জোড়গাছ পর্যন্ত প্রায় তিন কিলোমিটার এলাকায় ২০ টি ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন শুরু করেছে অবৈধ বালু ব্যবসায়ীরা। তিনি আরো বলেন, এসব ড্রেজার মেশিনের শব্দে এলাকার পরিবেশ দূষিত হচ্ছে,মেশিনের শব্দে পাখির অভয়ারণ্য নষ্ট হচ্ছে।মাছ সহ সমস্থ জীবকণা ও বাস্তুসংস্থানের উপর বালু উত্তোলনের প্রভাব পরবে বলেও তিনি জানান।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর