বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে অবিলম্বে ফেরত চায় বাংলাদেশ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার দায়ে মৃত্যুদণ্ডে দণ্ডিত আসামি রাশেদ চৌধুরীকে অবিলম্বে ফেরত দিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

রাশেদ চৌধুরী বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ে আছেন।বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়েছে, বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকীর আগেই এই খুনিকে ফেরত চায় বাংলাদেশ।ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দফতরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশ এ আহ্বান জানানো হয়।প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জানুয়ারিতে ফের সরকার গঠনের পর ট্রাম্প প্রশাসনের সঙ্গে এটাই বাংলাদেশের প্রথম রাজনৈতিক পর্যায়ে আলোচনা। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে আবদুল মোমেনেরও এটা প্রথম যুক্তরাষ্ট্র সফর।বৈঠকে দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট সার্বিক বিষয়ে আলোচনা হয়েছে।
তিনি আরও বলেন, বাংলাদেশের তরফে বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উদযাপনের আগেই ফেরত চাওয়া হয়েছে।

পম্পেওকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র উভয় দেশই আইনের শাসনে বিশ্বাস করে। বঙ্গবন্ধুর হত্যার বিচার আইনের মাধ্যমে হয়েছে। এ বিচার কার্যকর করা আইনের শাসনের অংশ। ফলে এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সহায়তা চায় বাংলাদেশ।
প্রযুক্তি হস্তান্তর করে সহায়তা করুক এটা বাংলাদেশ চায়। যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশ কটন আমদানি করতে চায়। কারণ বাংলাদেশ টেক্সটাইল উৎপাদনকারী দেশ।

বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয় আলোচনা হয়েছে জানিয়ে শামীম আহমেদ বলেন, বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়, রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে সহায়তা করছে।জ্বালানী ও গ্যাস খাতেও যুক্তরাষ্ট্র বাংলাদেশে বিনিয়োগ করতে পারে বলে তিনি উল্লেখ করেন।বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, সন্ত্রাস দমনে বাংলাদেশ জিরো টলারেন্স দেখায়।
পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন বৈঠকে আলোচনাকালে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

মোমেন এ সময় আরও বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প বাংলাদেশ সফর করলে আমরা খুবই খুশি হব।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর