যৌন নিপীড়নকারী শিক্ষকের শাস্তির দাবিতে বশেমুরবিপ্রবির শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচী

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) এর দুই ছাত্রীকে যৌন হয়রানির ঘটনায় অভিযুক্ত শিক্ষককে বহিষ্কারে দাবিতে আন্দোলনের অংশ হিসেবে অবস্থান কর্মসূচী পালন করছে শিক্ষার্থীরা।

টানা দ্বিতীয় দিনের মতো সোমবার (০৮ এপ্রিল) সকাল থেকে ওই ঘটনায় গঠিত তদন্ত কমিটি পূনর্গঠন ও তদন্তের নামে টালবাহানার প্রতিবাদে এই আন্দোলন শুরু হয়।

এর আগে গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই (কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং) বিভাগের দুই ছাত্রী ওই বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক ইঞ্জিঃ মোঃ আক্কাস আলির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেন বেশ কয়েক মাস আগে।

কিন্তু, সে সময়ে অভিযোগের বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোন ব্যবস্থা না নেয়ায় অতি সম্প্রতি বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচুর লেখালেখি হয় এবং এ বিষয়টি ভাইরাল হয়।

শিক্ষার্থীরাও ওই শিক্ষকের অপসারণের দাবিতে আন্দোলন সংগ্রামে নামে। এরই প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রোববার (০৭ এপ্রিল) অভিযুক্ত শিক্ষককে তার বিভাগীয় প্রধানের পদ থেকে অব্যাহতি দেয়া ছাড়াও ৪ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। তদন্ত কমিটি আগামী ৫ কার্যদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দেয়ার পর পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ-এর এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

কিন্তু, এই তদন্ত কমিটিকে আইওয়াশ হিসাবে উল্লেখ করে তা নিয়মমাফিক করা ও অভিযুক্ত শিক্ষককে স্থায়ীভাবে অপসারণের দাবিতে দ্বিতীয় দিনের মতো শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচী পালন করছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর