এক সপ্তাহ পর বিশ্বকাপের দল ঘোষণা

এবারের বিশ্বকাপের অন্যতম ফেবারিট ভারত। কি টেস্ট, কি ওয়ানডে আর কি টি-টোয়েন্টি- প্রতিটি ফরম্যাটেই দাপটের সঙ্গে খেলে যাচ্ছে ভারতীয় দল। ওয়ানডে ক্রিকেটেও ভারত দাপট দেখিয়ে যাচ্ছে। ইংল্যান্ড বিশ্বকাপে বিরাট কোহলির দল কেমন হবে- তা নিয়েই সবার আগ্রহ। অবশেষে সেই আগ্রহের অবসান হতে যাচ্ছে। আর মাত্র এক সপ্তাহ পরই, ১৫ এপ্রিলই বিশ্বকাপের দল ঘোষণা করবে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। ভারতীয় ক্রিকেটের অভিভাবক সংস্থাটির কমিটি অব অ্যাডমিনিস্ট্রেশন (সিওএ) বিশ্বকাপের দল ঘোষণার সূচি জানিয়েছে আজ।

ভারতের চলমান আইপিএল শেষ হলেই ইংল্যান্ডের মাটিতে শুরু হবে ক্রিকেট বিশ্বকাপের মেগা আসর। ৩০মে থেকে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলসে শুরু হচ্ছে ২০১৯-এর ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ। ভারত থেকে মিশন ইংল্যান্ডের বিমানে কারা থাকছেন, তা নিয়ে ক্রিকেটমহলে আলোচনা এখন তুঙ্গে। সেই আলোচনা শেষ হওয়ার আর মাত্র কয়েক দিন। সংবাদ সংস্থা এএনআই সূত্র জানাচ্ছে, ১৫ এপ্রিল মুম্বইয়ে বিশ্বকাপের জন্য ভারতীয় দলের ১৫ সদস্যের নাম ঘোষণা করতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। আইসিসি নির্ধারিত বিশ্বকাপের দল ঘোষণার শেষ দিন ২৩ এপ্রিল। নির্ধারিত দিনের ৮ দিন আগেই নিজেদের বিশ্বকাপ দল ঘোষণা করবে বিসিসিআই। এখনও পর্যন্ত গত বিশ্বকাপের রানার্স দল নিউজিল্যান্ড মিশন ইংল্যান্ডের জন্য নিজেদের দল ঘোষণা করেছে। ধারণা করা হচ্ছে, বিশ্বকাপের জন্য যে ১৫ জন ক্রিকেটারকে ভারতীয় দলে রাখা হবে, আইপিএলের দ্বিতীয় পর্বে সেই ক্রিকেটারদের বিশ্রামে রাখা হবে।

বিশ্বকাপের জন্য ভারতীয় দলে কারা কারা থাকছেন সেটা মোটামুটি নিশ্চিত। নিশ্চিত করেই বলা যায়, ১২-১৩ জনের নাম, যারা থাকছেন বিশ্বকাপ স্কোয়াডে। বাকি ২-৩টি জায়গায় কে থাকবে না থাকবে- সেটাই হয়তো আগামী এক সপ্তাহের মধ্যে ঠিক করা হবে।
একনজরে দেখে নেওয়া যাক ইংল্যান্ড বিশ্বকাপে কারা থাকছে ভারতীয় দলে
শিখর ধাওয়ান, রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), আম্বাতি রাইডু, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, মোহাম্মদ শামি, জসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, ইউযুবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব। বাকি তিনটি জায়গায় কাকে নেয়া হবে, তা নিয়েই জ্বল্পনা-কল্পনা। কয়েকটি বিষয় ভাবা হচ্ছে। সেগুলো হচ্ছে,

১) দলের দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে বিশ্বকাপের টিকিট পাবেন কে? অভিজ্ঞতায় এগিয়ে দিনেশ কার্তিই এগিয়ে। আবার অনেকেই তরুণ রিশাভ পান্তকে ধরে রেখেছেন।
২) চার নম্বর ব্যাটসম্যান কে? ভারতীয় দলে এটাই এখন লাখ টাকার প্রশ্ন। আম্বাতি রাইডু ফর্মের ধারে কাছেও নেই। লোকেশ লোকেশ রাহুল ধারাবাহিক নন! আজিঙ্কা রাহানে নাম আলোচনায় থাকলেও আইপিএলে বাজে ফর্ম তাকে স্বপ্ন দেখাচ্ছে না। বিকল্প রিশাভ পান্ত হলেও চিন্তার ভাজ থাকছে। কারণ তিনি এখনও পরিণত নন।
৩) দ্বিতীয় অল-রাউন্ডার কে? এই জায়গায় দলে ঢোকার জন্য পা বাড়িয়ে রেখেছেন বিজয় শংকর। চার নম্বরে ফাটকা হিসেবে তাকেও খেলিয়ে দিতে পারেন বিরাট কোহলি।
৪) দলের চতুর্থ পেসার কবেন কে হবেন? উমেশ যাদবকে চতুর্থ পেসার হিসেবে ভাবা হচ্ছে। বিকল্প রয়েছেন খলিল আহমেদও। আলোচনায় রয়েছেন সিদ্ধার্থ কউলও।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর