ট্রাম্পের বাণিজ্য নীতিকে স্টুপিড বললেন ট্রাম্প

নরেন্দ্র মোদীর বাণিজ্য নীতিতে বেজায় চটেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর দাবি, আমেরিকার বহু জিনিসের উপর ১০০% ট্যারিফ চাপায় ভারত। অথচ ভারতেরই একই বা একই ধরনের জিনিসে আমেরিকা কোনও ট্যারিফ চার্জ করে না। এই ‘বোকা বাণিজ্য’ বন্ধ করতে প্রশাসনকে নির্দেশ দিলেন ট্রাম্প।

দিনকয়েক আগেই ভারতের কড়া সমালোচনা করে মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন, বিশ্বের অন্যতম চড়া করের দেশ ভারত। এই মন্তব্যের রেশ টেনেই ফের এই দেশকে ‘ট্যারিফের রাজা’ বলে চিহ্নিত করলেন ট্রাম্প। শনিবার লাস ভেগাসে রিপাবলিকান জিউইশ কোয়ালিশনে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, ‘নির্দিষ্ট একটি দেশ, ভারত, আমাদের থেকে চড়া কর নিচ্ছে…কী ভালো দেশ, ভালো বন্ধু, প্রধানমন্ত্রী (নরেন্দ্র মোদী)…তাঁরা আমাদের বহু জিনিসের উপর ১০০% ট্যারিফ নিচ্ছে।’ তবে একই জিনিসে আমেরিকা ভারতের থেকে কোনও কর নিচ্ছে না বলেও দাবি করেন তিনি।

ভারতের সঙ্গে এই বাণিজ্যকে স্টুপিড বলে কটাক্ষ করে ট্রাম্প জানান, ‘আমার সিনেটররা বলছেন, এমনটা চলতে পারে না। এটা মুক্ত বাণিজ্য নয়। এই নিয়ম কোথা থেকে এল? প্রশাসনকে বলেছি, বিষয়টি দেখতে। এটা আজব ব্যাপার। এটা বোকা বাণিজ্য। আমাদের এমন অনেক বোকা বাণিজ্য রয়েছে।’

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর