ছাত্রীকে যৌন হয়রানি পাঁচ দফা দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ !

দুই ছাত্রীকে যৌনহয়রানীকারী সিএসসি বিভাগের চেয়ারম্যান আক্কাস আলীকে চাকরিচ্যুত করাসহ পাচঁদফা দাবিতে আন্দোলন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রবিবার সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচী পালনের মধ্য দিয়ে আন্দোলনের সূচনা হলে ও পরে বিক্ষোভ মিছিল এবং অভিযুক্ত স্যারের কুশপুত্তলিকা দাহ করতে ও দেখা যায় বিশ্ববিদ্যালয়ের বিক্ষুব্ধ শিক্ষার্থীদের। বেলা দু’টায় বিক্ষোভ মিছিলের মধ্যে দিয়ে আজকের মত আন্দোলন স্থগিত করা হয়।

আন্দোলনে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা জানান, সকল অভিযোগ প্রমাণিত হওয়ার পরেও আক্কাস আলীর বিরুদ্ধে প্রশাসন কোনোরূপ ব্যবস্থা নেয়নি একারণে আমরা আন্দোলনে নামতে বাধ্য হয়েছি, কোনো যৌন হয়রানিকারীকে আমরা শিক্ষক হিসেবে মানবো না।

শিক্ষার্থীরা আরো জানান যেখানে একজন শিক্ষার্থী বাস সংকট আবাসন সংকট নিয়ে কথা বললেও বহিষ্কার হতে হয়,যেখানে শিক্ষার্থীরা সামান্য ফেসবুক পোস্টের জন্য বহিষ্কার হয় সেখানে একজন শিক্ষককে বিশ্ববিদ্যালয়ের আইনঅনুযয়ী যৌন হয়রানির জন্য চাকরিচ্যুত করা হবেনা?

এ বিষয়ে প্রশাসনের পক্ষ থেকে আইন বিভাগের ডিন মোঃ আব্দুল কুদ্দুস মিয়া জানান, “আমাদের কাছে অভিযোগ এসেছে এবং অতি দ্রুত আমরা এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবো”

শিক্ষার্থীদের দাবিসমূহ হচ্ছেঃ

১.অনতিবিলম্বে আক্কাস আলীকে স্থায়ীভাবে চাকরিচ্যুত করাসহ ক্যাম্পাসে আজীবন অবাঞ্চিত ঘোষণা করতে হবে।

২.ভুক্তভোগী শিক্ষার্থীরা যাতে কোনোরকম হয়রানির শিকার না হয় সেই নিরাপত্তা প্রশাসনকে দিতে হবে।

৩.ভার্সিটির কোনো শিক্ষার্থীকে কোনো শিক্ষক প্রাতিষ্ঠানিকভাবে ক্ষতিগ্রস্থ করার হুমকি দিতে পারবেনা। এধরণের হুমকি দিলে শাস্তির ব্যবস্থা করতে হবে।

৪.ভার্সিটির কোনো শিক্ষক কার্যদিবস ছাড়া ডাকতে পারবেনা এবং ডিপার্টমেন্টাল অফিস ছাড়া কোথাও ডাকতে পারবেনা

৫.অনতিবিলম্বে ডিপার্টমেন্টভিত্তিক ছাত্র সংসদ নির্বাচন দিতে হবে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর