যেখানে মেসি সবার উপরে !

লিগ শিরোপা তাহলে বার্সেলোনার ঘরেই উঠছে? অ্যাটলেটিকো মাদ্রিদ কাল বার্সাকে হারাতে পারেনি। হাতে মাত্র ৭ ম্যাচ রেখে অ্যাটলেটিকোর সঙ্গে ১১ পয়েন্ট ব্যবধানে শীর্ষে আর্নেস্তো ভালভার্দের দল। শিরোপা এবার ক্যাম্প ন্যুতে যাচ্ছে, সেটি যেমন প্রত্যাশিত, তেমনি প্রত্যাশিত ছিল লা লিগায় লিওনেল মেসির সর্বোচ্চসংখ্যক জয়ের রেকর্ড গড়াও। কাল মেসি রেকর্ডটি গড়ার সঙ্গে বার্সাকেও পৌঁছে দিলেন লিগ শিরোপার খুব কাছে।

দরকার ছিল আর একটি জয়। অ্যাটলেটিকো ২–০ গোলে বার্সার কাছে হারায় সেটি হয়ে গেল। এর আগে ইকার ক্যাসিয়াসের সঙ্গে সমান ৩৩৪ জয় নিয়ে রেকর্ডটিতে ভাগ বসিয়েছিলেন মেসি। কাল লিগে ৩৩৫তম জয় তুলে নিয়ে রেকর্ডটির একক দখল নিলেন এই আর্জেন্টাইন। লা লিগায় সর্বোচ্চসংখ্যক ম্যাচ জয়ের এই রেকর্ড গড়তে ৪৪৭ ম্যাচ খেলতে হলো তাঁকে।

এর আগে রেকর্ডটি গড়তে রিয়াল মাদ্রিদ কিংবদন্তি ক্যাসিয়াসকে খেলতে হয়েছিল ৫১০ ম্যাচ। ২০১৫ সালে পোর্তোয় যোগ দেওয়ার আগে রিয়ালে মূল দলে ১৬ বছর গোলপোস্ট সামলেছেন ক্যাসিয়াস। মেসি বার্সার মূল দলে খেলছেন প্রায় ১৫ বছর। ২০০৪ সালে বার্সার মূল দলে অভিষেক ঘটে পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলারের।

ক্যাসিয়াসের আগে সর্বোচ্চ জয়ের রেকর্ডটি দখলে রেখেছিলেন আরেক গোলরক্ষক। বার্সেলোনা, ভ্যালেন্সিয়া ও অ্যাথলেটিক বিলবাওয়ের গোলপোষ্ট সামলানো আন্দোনি জুবিজারেতা (৩৩৩ ম্যাচ)। ৩২৪ ম্যাচ জিতেছেন রিয়ালের সাবেক ফরোয়ার্ড রাউল গঞ্জালেস। বার্সা কিংবদন্তি জাভি হার্নান্দেজ জিতেছেন ৩২২ ম্যাচ।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর