পাবনায় মহানায়িকা সুচিত্রা সেনের জন্মদিন উদ্যাপন

পাবনায় নানা কর্মসূচির মধ্যে দিয়ে বাংলা চলচ্চিত্রের কিংবদন্তীর মহানায়িকা সুচিত্রা সেনের ৮৮ তম জন্ম বার্ষিকী উদযাপন করা হয়েছে। আজ শনিবার ( ৬ এপ্রিল ২০১৯) সকাল ১২ টার দিকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগীতায় জেলা প্রশাসন, সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন দিন ব্যাপি বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে জন্নবার্ষিক পালন করে হয়।

এ উপলক্ষে সুচিত্রা সেন স্মৃতি সংগ্রহশালায় কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পাবনা জেলা প্রশাসক জসিম উদ্দিনের সভাপেিত¦ আলোচনা করেন পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম বিবিএম, পিপিএ, জেলা পরিষদের প্রধান নির্বাহী কাজী আতিউর রহমান, প্রেসক্লাবের সভাপতি অধ্যাপক শিবজিত নাগ, ইউনিভার্সাল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কবি সোহানী হোসেন, পাবনা সাংস্কৃতি পরিষদের সভাপতি আখতারুজ্জামান আখতার, সংবাদপত্র পরিষদের সভাপতি আব্দুল মতিন খান, সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ’র সহ-সভাপতি রাম দুলাল ভৌমিক, ও সাধারণ সম্পাদক ড. নরেশ মধু প্রমূখ। এ ছাড়াও পাবনার বিভিন্ন সাংস্কৃতি কর্মী ও সাধারণ জনগণের ভীর দেখা গেছে।

চিরসবুজ এই মহানায়িকার আজ জন্মদিন। বেঁচে থাকলে এবারে ৮৮ বছরে পা রাখতেন সুচিত্রা। বাংলা চলচ্চিত্রের এই কিংবদন্তির জন্মদিনে শ্রদ্ধাঞ্জলি রইল। অবিভক্ত ভারতের বাংলাদেশের পাবনা জেলাতে ১৯৩১ সালের ৬ এপ্রিল এক মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন রমা দাশগুপ্ত ওরফে সুচিত্রা সেন। বাবা করুণাময় দাশগুপ্ত স্থানীয় স্কুলের প্রধান শিক্ষক ছিলেন। তিনি ছিলেন পরিবারের পঞ্চম সন্তান ও তৃতীয় কন্যা। পাবনা শহরেই ছিল তার শিক্ষাজীবন। এছাড়াও তার আরো একটি পরিচয় হচ্ছে তিনি কবি রজনীকান্ত সেনের নাতনী।

১৯৪৭ সালে বর্ধিষ্ণু শিল্পপতি পরিবারের সন্তান দিবানাথ সেনকে বিয়ের সূত্রে কলকাতায় আসেন পাবনার রমা। বিয়ের পরে ১৯৫২ সালে ‘শেষ কথায়’ রূপালি পর্দায় নায়িকার ভূমিকায় প্রথম আত্মপ্রকাশ তার। পাবনার রমার নাম বদলে হয় সুচিত্রা। আর তার পরেরটা শুধুই ইতিহাস। তাঁর হাত ধরেই বদলে যায় বাংলা চলচ্চিত্রের নায়িকার সংজ্ঞা।

সুচিত্রা সেন অভিনীত শেষ ছবি ‘প্রণয় পাশা’ মুক্তি পায় ১৯৭৮ সালে। ওই বছরই তিনি সুদীর্ঘ ২৫ বছর অভিনয়ের পর চলচ্চিত্র অঙ্গন থেকে চিরতরে অবসরগ্রহণ করেন। বলা হয়ে থাকে, উত্তমকুমারের মৃত্যুর পরই প্রিয় মানুষটিকে হারানোর অভিমানে চলচ্চিত্র ত্যাগ করেন তিনি।

বাংলা ছবির মহানায়িকা সুচিত্রা সেন ২০১৪ সালের ১৭ জানুয়ারি না ফেরার দেশে পাড়ি জমান। কিংবদন্তি এই অভিনেত্রীর অমর আত্মার প্রতি জানাই গভীর শ্রদ্ধাঞ্জলি।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর