বছরের প্রথম তিন মাসে কাশ্মীরে নিহত ১৬২

চলতি বছরের প্রথম তিন মাসে ভারতনিয়ন্ত্রীত কাশ্মীরে সহিংসতায় ১৬২ জন নিহত হয়েছেন। একটি মানবাধিকার প্রতিবেদনের বরাতে বার্তা সংস্থা আনাদোলু এ তথ্য জানিয়েছে।

কোয়ালিশন অব সিভিল সোসাইটি নামের ওই সংস্থাটি বলছে, নিহতদের মধ্যে ভারতীয় সেনাবাহিনীর ৮৩ জওয়ান, বিদ্রোহী ৫৮ ও ২১ বেসামরিক লোক নিহত হয়েছেন।

এই নিহতের সংখ্যা গত বছরের প্রথম তিন মাসের সংখ্যার চেয়ে অনেক বেশি। ওই সময়ে ১১৯জন নিহত হয়েছিলেন।

বছরের প্রথম তিন মাসে কাশ্মীরে গত তিন দশকের সশস্ত্র বিদ্রোহে এই প্রথম বিচ্ছিন্নতাবাদীদের চেয়ে সেনা সদস্যদের প্রাণক্ষয় বেশি হয়েছে।

১৪ ফেব্রুয়ারি ভারতের একটি আধাসামরিক বাহিনীর ওপর এক কাশ্মীরি তরুণের আত্মঘাতী হামলায় ৪৮ জওয়ান নিহত হয়েছেন। এছাড়াও সাত জওয়ান আত্মহত্যা এবং অন্তঃকোন্দলে আরও তিনজন নিহত হন।

বেসামরিক লোকদের মধ্যে অজ্ঞাত বন্দুকধারীদের হামলায় সাতজন, সীমান্তে গোলাবিনিময়ে ছয় ও গ্রেনেড ও আইইডি বিস্ফোরণে আরও চারজন নিহত হন।

ভূস্বর্গ বলে খ্যাত অখণ্ড কাশ্মীরকে নিজেদের বলে দাবি করছে পরমাণু শক্তিধর ভারত-পাকিস্তান দুই দেশই। ছোট একটি অংশ অবশ্য চীনেরও দখলে।

১৯৪৭ সালের দেশভাগের পর এ পর্যন্ত তিনটি যুদ্ধের মুখোমুখি হয় ভারত ও পাকিস্তান। এর মধ্যে ১৯৪৮ ও ১৯৬৫ সালের যুদ্ধ ছিল কাশ্মীর নিয়ে।

১৯৮৪ সাল থেকেই সিয়াচেন হিমবাহে ভারত-পাকিস্তানের সেনাবাহিনী থেমে থেমে লড়াই চালিয়ে যাচ্ছে।

ভারত থেকে স্বাধীন কিংবা পাকিস্তানের সঙ্গে একীভূত হতে বেশ কয়েকটি বিদ্রোহী গোষ্ঠী লড়াই চালিয়ে যাচ্ছে। ১৯৮৯ সাল থেকে এ পর্যন্ত ব্যাপক সংখ্যক কাশ্মীরি ভারতীয় সেনাবাহিনীর হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর