জাপার ভবিষ্যৎ চেয়ারম্যান হবেন জিএম কাদের

শেষ পর্যন্ত ভাই জিএম কাদেরের উপরই ভরসা রাখলেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদ। তাঁর অনুপস্থিতে জাতীয় পার্টির সকল দায়-দায়িত্ব ভাই জিএম কাদেরকেই দিতে চান জাপা চেয়ারম্যান। আর একারণেই পার্টির কো-চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি দিয়েও পুনরায় আবার তাঁকে পুর্নবহাল করলেন এরশাদ। তবে ভবিষ্যৎ চেয়ারম্যান হিসেবে ভাই জিএম কাদেরের নাম ঘোষণা করেন এরশাদ। তবে জাতীয় সংসদে জিএম কাদেরকে কোন পদে রাখা হয়নি। এইচএম এরশাদ তাঁর ঘনিষ্ঠজনদের জানিয়েছেন, বর্তমানে তার যে শারিরীক অবস্থা তাতে করে জাপার রাজনীতি কিংবা সংসদে তাঁর সক্রিয় থাকা অনেকটা অসম্ভব। এসব বাস্তবতা বিবেচনা করে তিনি সাবেক বিরোধী দলীয় নেতার অভিজ্ঞতা থাকা সহধর্মীনি বেগম রওশন এরশাদকে বিরোধী দলীয় উপনেতার দায়িত্ব দিয়েছেন। যাতে করে সংসদে বেগম রওশন এরশাদ দক্ষতার সাথে সংসদে বিরোধী দলের ভূমিকা পালন করতে পারেন। সেসাথে জাতীয় পার্টির সকল সাংগঠনিক কার্যক্রম দেখভাল করবেন ভাই জিএম কাদের। ভাবী ও দেবরের মাঝে যাতে কোন দুরত্ব কিংবা বিভেদ নতুনভাবে তৈরী না হয় সেজন্য তিনি দুজনকেই আলাদা আলাদা পরামর্শ দিয়েছেন।

এদিকে, চলতি সপ্তাহেই বারিধারার প্রেসিডেন্ট পার্কে এরশাদের ঘনিষ্ঠ বেশ কয়েকজন নেতাকে দাওয়াতের ব্যবস্থা করা হয়েছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। ঐ বৈঠকে ভাবী-দেবরের বিরোধ নিষ্পত্তি করা হবে বলেও ঐ সূত্রগুলো নিশ্চিত করেছে। তাছাড়া সাবেক মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদারকে কিভাবে পার্টিতে সক্রিয় করা যায় সেবিষয়েও নির্দেশনা আসতে পারে। তবে বর্তমান মহাসচিব মশিউর রহমান রাঙ্গাকে নিয়ে জাপায় নতুন করে অস্থিরতা তৈরী হয়েছে। মহাসচিব হিসেবে রাঙ্গা সাংগঠনিক দক্ষতার পরিচয় না দেওয়ায় তাঁকেও সরিয়ে নতুন মহাসচিব নিয়োগ দেয়া হতে পারে বলে গুঞ্জন রয়েছে। সেক্ষেত্রে এবিএম রুহুল আমিন হাওলাদার পুনরায় মহাসচিবের দায়িত্ব পেতেও পারেন বলে জাপার অভ্যন্তরে আলোচনা রয়েছে। তবে এসব কিছুই নির্ভর করছে দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের উপর।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর