ফের ২০২৪-এ চাঁদে আর ২০৩৩-এ মঙ্গলে মানুষ পাঠাবে নাসা

কল্পনাময় চাঁদকে কাছ থেকে দেখার ইচ্ছে পূরণ হয়েছে অনেক আগেই। মার্কিন গবেষণা সংস্থা নাসা জানিয়েছেন তারা আবারো চাঁদে মানুষ পাঠাবে ।আর সেটা ২০২৪ সালে। এবং এর পাশাপাশি ২০৩৩-এর মধ্যে মঙ্গল গ্রহেও নভোশ্চর পাঠানোর লক্ষ্যমাত্রা রেখেছেন নাসার বিজ্ঞানীরা। এই কথা জানালেন নাসার মুখ্য প্রশাসক জিম ব্রিডেনস্টাইন।

মঙ্গলে যা নাসা মানুষ পাঠাতে সক্ষম, তা আগে ফের চাঁদে নভশ্চর পাঠিয়ে প্রমাণ দেবে বলে জানিয়েছেন ব্রিডেনস্টাইন। এই প্রাক্তন রিপাবলিকানকে নাসার প্রশাসক পদে বহাল করেন খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তবে এই ডেডলাইনের মধ্যে নাসা আদৌ কতটা তাদের কাজে সফল হবে, তা নিয়ে সন্দিহান অনেক মহাকাশ গবেষকই। চাঁদে মানুষ পাঠানোর কাজে ইতিমধ্যেই নাসা অনেক দেরি করে ফেলেছে বলে জানিয়েছেন তাঁরা।

মঙ্গলে তখনই মানুষ পাঠানো সম্ভব, যখন সূর্যের যেদিকে পৃথিবী রয়েছে, সেদিকেই লাল গ্রহ অবস্থান করবে। ২০৩১ এবং ২০৩৩-এ এই অবস্থান থাকবে মঙ্গল গ্রহের। সেই কারণেই এই সময়টা বেছে নেওয়া হয়েছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর