কারাভোগ শেষে ভারত থেকে দেশে ফিরলেন ২৪ বাংলাদেশি

আড়াই বছর ভারতে কারাভোগ শেষে দেশে ফিরেছেন ২৪ বাংলাদেশি। আজ শুক্রবার (৫ এপ্রিল) সকালে বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফেরত পাঠানো হয় তাদেরকে। ভালো কাজের প্রলোভন দেখিয়ে বিভিন্ন সময় ভারতে পাচার করা হয় তাদেরকে।

সকাল ১১টার দিকে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদেরকে স্বদেশ প্রত্যাবর্তন প্রক্রিয়ায় বেনাপোল ইমিগ্রেশন পুলিশের হাতে হস্তান্তর করে। ইমিগ্রেশন পুলিশ আনুষ্ঠানিকতা শেষে তাদেরকে বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করেন। সেখানে কাগজপত্র যাচাই শেষে তাদেরকে পরিবারের কাছে পৌঁছে দিতে রাইটস যশোর নামের একটি সংস্থার হাতে তুলে দেওয়া হয়েছে বলে বেনাপোল পোর্ট থানা পুলিশ জানায়।

ফেরত আসা ২৪ বাংলাদেশি হলেন খুলনার জাফর চৌধুরীর ছেলে জুয়েল চৌধুরী (২৩), মাজেদুল ইসলামের ছেলে শফিকুল ইসলাম (৩৩), বরকত শেখের ছেলে তরিকুল ইসলাম (২৩), আমিন সরদারের ছেলে লিটন মোহাম্মাদ (২৮), শাহাদতের ছেলে রফিকুল ইসলাম (২৬), আব্দুল ছাত্তার খানের ছেলে বাবু খান (২৭), রফিকুল ইসলামের ছেলে রিফাত খান (২২), রেজাউল ইসলামের ছেলে সাগর হোসেন (২৪), আখতার খানের ছেলে রাকিব খান (২৪), রেজাউল শেখের ছেলে হাসান শেখ (২২), জাহাঙ্গীর হাওলাদারের ছেলে রনি হাওলাদার (২৩), যশোর জেলার আমজাদ হোসেনের ছেলে সাজ্জাদ মোল্যা (২৬), আব্দুল হোসেনের ছেলে জামাল মোল্যা (২৪), জহুর আলী সরদারের ছেলে নজরুল ইসলাম (২৩), গফফার গাজির ছেলে ইমাম হোসেন (২২), আবুল হোসেনের ছেলের আল- আমিন (২৩), হাবিবুর রহমানের ছেলে সাদ্দাম বেপারী (২৮), আব্দুল খায়েরের ছেলে আলামিন (২৫), মহসিন শেখের ছেলে রাজিব শেখ (২০), আবুল খালেকের ছেলে সাব্বির হোসেন (২২), আলমগীর মোলার ছেলে আশরাফ হোসেন (২৫), বাগেরহাট জেলার মহিমুদের ছেলে নূর ইসলাম (৪৬), আছাদের ছেলে সিরাজুল ইসলাম (৪৬) এবং সাতক্ষীরার সবেদ আলীর ছেলে আব্দুল গনি (৩৮)।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল বাশার বলেন, সংসারে অভাব-অনটনের কারণে আড়াই বছর আগে এসব বাংলাদেশি ভালো কাজের আশায় দালালের খপ্পরে পড়েন। দালালদের মাধ্যমে তারা অবৈধ পথে ভারতের অন্ধ্রপ্রদেশের বেঙ্গালুর শহরে যান। সেখানে রাজমিস্ত্রী, রংমিস্ত্রির কাজ করার সময় সেদেশের পুলিশের কাছে ধরা পড়েন। আদালতের মাধ্যমে আড়াই বছর তারা জেল খাটেন। জেল থেকে তালাশ অ্যাসোসিয়েশন নামে ভারতের একটি সংস্থা তাদেরকে ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে।

পরবর্তীতে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে স্বদেশ প্রত্যাবর্তন আইনে তাদেরকে দেশে ফেরার ব্যবস্থা করা হয়। আজ শুক্রবার (৫ এপ্রিল) সকালে ভারতীয় পুলিশ তাদেরকে বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে ফেরত পাঠায়। এদের সবাইকে বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয়েছে।

রাইটস যশোর-এর এরিয়া কো-অর্ডিনেটর তৌফিকুজ্জামান বলেন, ফেরত আসাদের ইমিগ্রেশন ও বেনাপোল পোর্ট থানার আনুষ্ঠানিকতা শেষে যশোর তাদের অফিসে নেওয়া হবে। এরপর তাদেরকে পরিবারের সঙ্গে যোগাযোগ করে তাদের হাতে তুলে দেওয়া হবে। তারা যদি পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে চান তবে তাদেরকে আইনি সহয়তা দেওয়া হবে বলেও জানান এই এনজিও কর্মকর্তা।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর