১০ হাজার ভবন কালো তালিকাভুক্ত, রিটের শুনানি ৭ এপ্রিল

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) কর্মকর্তাদের অনিয়ম-দুর্নীতির কারণে রাজধানীতে গড়ে ওঠা অন্তত ১০ হাজার বহুতল ভবন কালো তালিকাভুক্ত করে সেগুলোর বিরুদ্ধে অভিযান চালাতে বাধাদানকরীদের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়ে জারি করা রুলের ওপর আগামী ৭ এপ্রিল শুনানির দিন নির্ধারণ করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ শুনানির এ দিন নির্ধারণ করেন।
আদালতে দুদকের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার মো. সাজ্জাদ হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না। এছাড়াও সিভিল এভিয়েশনের পক্ষে ছিলেন আইনজীবী মো. শামসুল ইসলাম।

এর আগে এ রিটে পক্ষভুক্ত হতে আদালতে আবেদন জানায় সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ। এ বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক জানান, ‘এ মামলায় পক্ষভুক্ত হওয়ার যুক্তি হলো বিমান উড্ডয়নের সুবিধার্থে বিমানবন্দর এলাকায় যেন বহুতল ভবন নির্মিত না হয়। তাই এই একটি কারণেই তারা এ রিটে পক্ষভুক্ত হওয়ার আবেদন জানালে আদালত তা মঞ্জুর করেন এবং এ রিটে আগের জারি করা রুলের শুনানির জন্য আগামী ৭ এপ্রিল দিন নির্ধারণ করেন।’

প্রসঙ্গত, ২০১৩ সালের ১৯ মে একটি জাতীয় দৈনিক পত্রিকায় কালো তালিকায় ১০ হাজার ভবন রক্ষায় কারসাজি’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। ওই প্রতিবেদনে বলা হয়, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) কর্মকর্তাদের অনিয়ম-দুর্নীতির কারণে রাজধানীতে গড়ে ওঠা অন্তত ১০ হাজার বহুতল ভবনের কালো তালিকাভুক্ত করে সেগুলোর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ ও অভিযান চালাতে গিয়ে হিমশিম খাচ্ছে দুর্নীতি দমন কমিশনের বিশেষ অনুসন্ধান টিম। সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও রাজউকের উচ্চপদস্থ কর্মকর্তাদের প্রত্যক্ষ ও পরোক্ষ অসহযোগিতা এবং কারসাজির কারণে দুদক টিম মাঠপর্যায়ে অভিযান শুরু করতে বাধাগ্রস্ত হচ্ছে বলে প্রতিবেদনে অভিযোগ পাওয়ার কথাও উল্লেখ করা হয়।

এরপর পত্রিকায় প্রকাশিত ওই প্রতিবেদনটি সংযুক্ত করে মাহবুবা হুদা নামে এক ব্যক্তি ২০১৩ সালের ২৬ মে হাইকোর্টে জনস্বার্থে রিট দায়ের করেন। রিটে দুদককে সহযোগিতা না করায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চাওয়া হয়। এ ছাড়াও রিটে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সচিব, রাজউক চেয়ারম্যান, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন, দুদকের চেয়ারম্যান, দৈনিক যুগান্তরের রিপোর্টার মিজান মল্লিক ও সম্পাদক সালমা ইসলামকে বিবাদী করা হয়।

ওই রিটের শুনানি নিয়ে ২০১৩ সালের ২০ জুন হাইকোর্ট এ বিষয়ে রুল জারি করেন। রাজউক কর্মকর্তাদের অনিয়ম-দুর্নীতির কারণে রাজধানীতে গড়ে ওঠা অন্তত ১০ হাজার বহুতল ভবন কালো তালিকাভুক্ত করে সেগুলোর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ ও অভিযান চালাতে বাধাদানকরীদের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চেয়ে এ রুল জারি করা হয়। একইসঙ্গে ৩০ দিনের মধ্যে একটি প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছিলেন আদালত।

কিন্তু রুল জারির দীর্ঘ ছয় বছর পর মামলাটি পুনরায় শুনানির জন্য হাইকোর্টের কার্যতালিকায় ওঠে। একইসঙ্গে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ বৃহস্পতিবার (৪ এপ্রিল) রিটে অন্তর্ভুক্ত হওয়ার পর রুল শুনানির জন্য আগামী ৭ এপ্রিল দিন নির্ধারণ করেন আদালত।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর