বাংলা নববর্ষ উদযাপনে প্রস্তুত সরকার

চলতি বছর শেষে শুরু হবে নতুন সাল ১৪২৬। প্রতি খ্রিস্টবর্ষের ১৪ এপ্রিল দেশে বাংলা বর্ষবরণ উৎসব। এর ব্যাপকতা ও বৈচিত্র্য বেড়েছে। তাই উৎসব আয়োজনে চলে দীর্ঘ প্রস্তুতি। প্রতিবারের মতো এবারও সারাদেশে বর্ষবরণ পালনে উদ্যোগ নিয়েছে সরকার।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, নববর্ষ ঘিরে কোথাও কোনো জঙ্গি হামলা বা সহিংসতার হুমকি নেই। তবে যেকোনো পরিস্থিতিকে মোকাবেলায় প্রস্তুত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলো। এরই মধ্যে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা সংস্থার প্রধান, সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নিয়ে বৈঠক করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। নেওয়া হয়েছে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত।

ওই সভা শেষে জানানো হয়, বাংলা নববর্ষ উপলক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যম নজরদারি করবে সরকার। যাতে কেউ এ মাধ্যম ব্যবহার করে গুজব ও সহিংসতা ছড়াতে না পারে এজন্যই এ উদ্যোগ বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

মন্ত্রী বলেন, পহেলা বৈশাখ উপলক্ষে আগের দিন ১৩ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকায় কেবল বিশ্ববিদ্যালয়ের স্টিকারযুক্ত গাড়ি প্রবেশ করতে পারবে। পহেলা বৈশাখের সব অনুষ্ঠান বিকেল ৫টার মধ্যে শেষ করে অনুষ্ঠাস্থল ত্যাগ করতে হবে। সন্ধ্যা ৬টায় পুলিশ সবাইকে বের করে দেবে।

তিনি বলেন, এবারো মঙ্গল শোভাযাত্রায় মাঝ পথে প্রবেশ করা যাবে না। মুখোশ হাতে রাখতে হবে এবং ভুবুজালা নিষিদ্ধ থাকবে।

বৈশাখের বর্ষবরণের উদযাপন অনুষ্ঠানে ইভটিজিং, উচ্ছৃঙ্খলতা ও নাশকতা প্রতিরোধে ভ্রাম্যমাণ আদালত থাকবে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।মুখোশ। ছবি: ডিএইচ বাদলরমনা, সোহরাওয়ার্দী, ঢাকা বিশ্ববিদ্যালয়, হাতিরঝিল, পুরান ঢাকাসহ পুরো ঢাকাকে নজরদারির মধ্যে আনা হবে। পুলিশ মনিটরিং শেলের মাধ্যমে অনুষ্ঠান স্থলে প্রবেশ ও অবস্থান নজরদারি করা হবে। আর্চওয়ে বসানো হবে। মাদক নিয়ন্ত্রণে বিশেষ নজরদারির উদ্যোগ নেওয়া হবে।

এদিকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদের সভাপতিত্বে গত ২৪ মার্চ বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার হলে এক আন্তঃমন্ত্রণালয় সভায় নববর্ষ উদযাপনে বিভিন্ন কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত হয়। এর মধ্যে রাজধানীসহ সারাদেশে শহর থেকে গ্রাম পর্যায়ে সাংস্কৃতিক অনুষ্ঠান, বর্ণাঢ্য শোভাযাত্রা, লোকজ মেলা ও কুইজ প্রতিযোগিতার মধ্য দিয়ে বাংলা নববর্ষ ১৪২৬ উদযাপন করা হবে।

নববর্ষ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক বাণী দিবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ মঙ্গল শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করবে। রমনা বটমূলে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করবে ছায়ানট।

বাংলা নববর্ষের তাৎপর্য এবং মঙ্গল শোভাযাত্রার ইতিহাস ও ইউনেস্কো কর্তৃক এটিকে ইনটেনজিবল কালচারাল হেরিটেজে অন্তর্ভুক্তির বিষয়টি তুলে ধরে এ দিন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলা একাডেমির উদ্যোগে বিভিন্ন জাতীয় পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে দেশের সকল জেলা, উপজেলা ও ইউনিয়নে বৈশাখী র‌্যালি অনুষ্ঠিত হবে। এছাড়া কুইজ প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও লোকজ মেলার আয়োজন করবে স্থানীয় প্রশাসন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি দুই দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করবে। শিশু একাডেমি, বাংলা একাডেমি, গণগ্রন্থাগার অধিদফতর, আরকাইভস ও গ্রন্থাগার অধিদফতর, জাতীয় জাদুঘর, কবি নজরুল ইনস্টিটিউট, কপিরাইট অফিস, জাতীয় গ্রন্থকেন্দ্রে মেলা, আলোচনা সভা, প্রদর্শনী, কুইজ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

ঐতিহ্যবাহী বৈশাখী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করেছে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলো তাদের নিজস্ব ব্যবস্থাপনায় অনুষ্ঠানের আয়োজন করবে।

বাংলা নববর্ষে সকল কারাগার, হাসপাতাল ও শিশু পরিবারে (এতিমখানা) ঐতিহ্যবাহী বাঙালি খাবারের ব্যবস্থা করা হবে। শিশু পরিবারের শিশুদের নিয়ে ও কারাবন্দীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। এছাড়া কয়েদিদের তৈরি বিভিন্ন দ্রব্যাদি প্রদর্শনীর ব্যবস্থা করা হবে। সকল জাদুঘর ও প্রত্নস্থান সর্বসাধারণের জন্য উন্মুক্ত রাখা হবে (শিশু-কিশোর, শিক্ষার্থী, প্রতিবন্ধী ও অটিজম শিশুদের বিনা টিকেটে)।

স্কুল, কলেজ ও মাদরাসাসহ দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে নিজ ব্যবস্থাপনায় বাংলা নববর্ষ উদ্যাপন করা হবে। বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহ এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করবে। অভিজাত হোটেল ও ক্লাব বিশেষ অনুষ্ঠানমালা ও ঐতিহ্যবাহী বাঙালি খাবারের আয়োজন করবে।

সকল সরকারি-বেসরকারি টিভি, বাংলাদেশ বেতার, এফএম ও কমিউনিটি রেডিও বাংলা নববর্ষের অনুষ্ঠানমালা সম্প্রচার করবে। নিজ উদ্যোগে বাংলা নববর্ষের ওপর বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করবে তারা। বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার ও বেসরকারি চ্যানেলসমূহ রমনা বটমূলে ছায়ানট আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে। নববর্ষ উদ্যাপনকালে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সারাদেশে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করবে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর