যোগ্যতা আছে বলেই রিয়ালে জায়গা পেয়েছে লুকা: জিদান

বাবা কিংবদন্তি ফুটবলার। এখন বিশ্বসেরা কোচদের একজন। এটাই যেন ক্যারিয়ারের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে ছেলে লুকা জিদানের। ফ্রান্সের কিংবদন্তি ফুটবলার জিনেদিন জিদানের এই ছেলে ২০০৪ সাল থেকে রিয়াল মাদ্রিদে আছেন। ‍যুব ক্যারিয়ার পার করে নাম লিখিয়েছেন রিয়ালের মূল দলে। কিন্তু লুকার মূল দলে সুযোগ পাওয়ার এই ব্যাপারটি বিতর্কের মধ্যে ফেলে দিয়েছে রিয়াল মাদ্রিদের কোচ জিদানকে।

অনেকেরই ধারণা জিদানের ছেলে বলেই রিয়ালের মতো বিশ্বখ্যাত দলে গোলরক্ষক হিসেবে খেলার সুযোগ হচ্ছে ২০ বয়সী লুকার। ব্যাপারটি বাবা ও ছেলে, দুজনকেই বিব্রতকর অবস্থার মধ্যে ফেলে দিয়েছে। যদিও রিয়ালের হয়ে দুই ম্যাচ খেলা লুকার সামর্থ্যের কথা উল্লেখ করে এমন অভিযোগ উড়িয়ে দিয়েছেন জিদান।

গেল মার্চের মাঝামাঝি দ্বিতীয়বারের মতো রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে কাজ শুরু করা জিদান এ নিয়ে বলেছেন, ‘অন্য কারণ খোঁজার যুক্তি নেই। যোগ্যতা আছে বলেই রিয়ালে জায়গা পেয়েছে লুকা। ও ছয় বছর বয়স থেকে এই ক্লাবের অ্যাকাডেমিতে আছে। এই ক্লাবে ১৬ বছর পার হয়ে গেছে ওর। যদি কেউ বলে আমার ছেলে বলে ওকে সুযোগ দিচ্ছি, আমি বলব এই ধরনের কথা গুরুত্ব দেই না আমি। কে কী বলছে, তাতে আমার কিছুই যায়-আসে না।’

এই মুহূর্তে তিনজন গোলরক্ষক আছে রিয়ালের। কেলর নাভাস ও থিবো কর্তোয়ার পাশাপাশি আছেন লুকা জিদানও। তবে নাভাস ও কর্তোয়ার মধ্য থেকে কাউকে বিক্রি করে দিতে পারে স্প্যানিশ জায়ান্টরা। কারণ কোচ জিদান বলেছেন, এমন কাউকে গোলরক্ষক করা হবে না, যাকে নিয়ে একাদশ গড়লে দল বিপদে পড়বে।

এ বিষয়ে জিদান বলেন, ‘আমার দলে তিনজন ভালো গোলরক্ষক আছে এই মুহূর্তে। ওদের দিয়েই মৌসুমটা ভালোভাবে শেষ করতে হবে আমাদের। তবে এটা জানিয়ে রাখি, গোলরক্ষক নিয়ে যে বিতর্ক এখন আছে, আগামী মৌসুমে সেটা থাকবে না।’

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর